সব
facebook apsnews24.com
বইয়ের নাম- মা, ধরণ-উপন্যাস লেখক-ম্যাক্সিম গোর্কী - APSNews24.Com

বইয়ের নাম- মা, ধরণ-উপন্যাস লেখক-ম্যাক্সিম গোর্কী

বইয়ের নাম- মা,  ধরণ-উপন্যাস  লেখক-ম্যাক্সিম গোর্কী

এপিএস বই পাঠ-পর্যালোচনা

রিভিউয়ার- অনাবিলা অনা
বই-মা
ধরণ-উপন্যাস
লেখক-ম্যাক্সিম গোর্কী
বিশ্বসাহিত্যের একটি কালজয়ী উপন্যাস ম্যাক্সিম গোর্কীর লেখা, ‘মা’। লেখক ম্যাক্সিম গোর্কী ছিলেন সমাজতান্ত্রিক বিপ্লবের সূচনা লগ্নে সমাজতন্ত্রে বিশ্বাসী সাহিত্যিকদের মধ্যে প্রথম সারির একজন সাহিত্যিক।’মা’ গোর্কীর সবচেয়ে উল্লেখযোগ্য উপন্যাস। এবং এটি পৃথিবীর প্রায় সব ভাষাতে অনূদিত হয়েছে।

পেলাগেয়া নিলভনা, যিনির এক শ্রমিক পরিবারে অল্পবয়সে বিয়ে হয়। যেখানে জীবনও ছিল কারখানার মেশিনের মত। সকাল থেকে সন্ধ্যা এমনকি রাত অবধি কাজের গন্ডি পেরিয়ে পুরুষতান্ত্রিক সমাজের মাদকাসক্ত শ্রমিক সন্তুষ্ট ছিল না তাদের পারিশ্রমিক ও কর্ম পরিবেশের উপর। আর এর প্রভাব পরতো অবলা নারীদের উপর। নির্যাতিত হতে হত তাদের শ্রমিক স্বামীদের দ্বারা। নিলভনার একমাত্র পুত্র পাভেল মিখাইলভিচ। স্বামী গত হওয়ার পর একমাত্র ছেলেই সংসারের ধারক। স্বাভাবিক জীবনের বাইরে এসে পাভেল যোগ দেয় এক ন্যায়সঙ্গত আন্দোলনে। শাসকশ্রেণীর বিরুদ্ধে বিরুদ্ধে গড়ে তুলতে চায় এমন এক সমাজ যেখানে সবাই বুঝতে শিখবে নিজেদের উপর শোষকদের শোষণ সম্পর্কে। অশিক্ষিত মা প্রথমে বুঝতে না পারলেও পরে ধীরে ধীরে ঠিকই বুঝতে পারে। পাভেল মায়ের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় বাবার অকথ্য নির্যাতনের মূলে ছিল রাজতন্ত্রের অভিশাপের উপজাত হিসেবে পাওয়া

অসন্তুষ্টি। একপর্যায়ে পাভেল তার বন্ধুদের নিয়ের মায়ের সহযোগিতায় তার বাড়িকে গড়ে তোলে এক সমাজতান্ত্রিক আন্দোলনের মূল কেন্দ্রবিন্দু।

ম্যাক্সিম গোর্কীর এই উপন্যাসটির গুরুত্বপূর্ণ বলে মনে হচ্ছে, মা পেলাগেয়া নিলভনা। যে গল্পে কমরেডদের মধ্যে গড়ে উঠে ভ্রাতৃত্বের এক সীসাঢালা প্রাচীর। উপন্যাসটির দুটি খন্ড।প্রথম খন্ড লেখক বিপ্লবের জন্ম, শ্রমিক দিবসকে কেন্দ্র করে নিলভনাসহ বিপ্লবীদের আন্দোলনমূখর হয়ে উঠার প্রাথমিক বর্ণনা তুলে ধরেছেন। দ্বিতীয়টিতে বিপ্লবীদের কারাভোগের কাহিনী, আত্মত্যাগের মহিমায় শক্তিমান বিপ্লবী হয়ে উঠার সুচারু বিশ্লেষণ উপস্থাপন করেছেন।উপন্যাসটির প্রত্যেকটি ঘটনা বর্ণিত হয়েছে মা-নিলভনাকে কেন্দ্র করে।তদুপরি লেখক সন্তান পাভেলকেও তৈরি করেছেন যোগ্য বিপ্লবী হিসেবে।

মে দিবসে পাভেলের সাহসিকতা, গ্রামঞ্চলে বিপ্লবীদের আদর্শের প্রসার, জেল থেকে আন্দোলনকে বেগবান করার পরিকল্পনা ও জেল থেকে পালানো আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে পাভেল ও আন্দ্রেইয়ের অসাধারণ জবানবন্দি সর্বোপরি আদর্শ মা হিসেবে নিলভনার সত্যপন্থি আন্দোলনের দিকে ধাবিত হওয়ার এক অনন্য সাধারন বিবরণ এই কালজয়ী উপন্যাস।

-অনাবিলা সরকার
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ(১ম বর্ষ),নেত্রকোনা সরকারি কলেজ
জয়নগর,নেত্রকোনা।

আপনার মতামত লিখুন :

রিভিউ বই : আওয়ামী লীগ উত্থান পর্ব ১৯৪৮-১৯৭০

রিভিউ বই : আওয়ামী লীগ উত্থান পর্ব ১৯৪৮-১৯৭০

লজ্জাঃ উধোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানো।

লজ্জাঃ উধোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানো।

বুক রিভিউ বই:দিবারাত্রির কাব্য

বুক রিভিউ বই:দিবারাত্রির কাব্য

বুক রিভিউ: ‘মরণ বিলাস’। রচয়িতা আহমদ ছফা।

বুক রিভিউ: ‘মরণ বিলাস’। রচয়িতা আহমদ ছফা।

বই পাঠ পর্যালোচনা: বিশ্বাসঘাতক, নারায়ণ সান্যাল এর উপন্যাস

বই পাঠ পর্যালোচনা: বিশ্বাসঘাতক, নারায়ণ সান্যাল এর উপন্যাস

আমার আর কোথাও যাওয়ার নেই -সাদাত হোসাইন

আমার আর কোথাও যাওয়ার নেই -সাদাত হোসাইন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj