সব
facebook apsnews24.com
বইয়ের নাম সাম্প্রতিক বিবেচনাঃ বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস- আহমেদ ছফা - APSNews24.Com

বইয়ের নাম সাম্প্রতিক বিবেচনাঃ বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস- আহমেদ ছফা

বইয়ের নাম সাম্প্রতিক বিবেচনাঃ বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস- আহমেদ ছফা

এপিএস/বই পাঠ-পর্যালোচনা

সাম্প্রতিক বিবেচনাঃ বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস

লেখকঃ আহমদ ছফা ( প্রকাশকালঃ১৯৯৭)

লেখকের অনেক কম বয়সে লেখা এই বইটি । লেখাটির প্রকাশের সময় বয়স ছিল মাত্র আটাস বছর । স্বাধীনতা অব্যবহিত পরবর্তী সময়ে তৎকালীন বাংলাদেশের রাজনিতির, পরিবেশ- পরিস্থিতিকে সামনে রেখে লেখকের ‘বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস’ রচনা আকারে ১৯৭২ সালে প্রকাশিত হয় “দৈনিক গণকন্ঠ” পত্রিকায়।সতের কিস্তিতে পত্রিকায় প্রকাশের পর লেখকের লেখাটি বই আঁকারে পকাশ পায় ১৯৯৭ সালে । সাথে লেখক জুড়ে দিয়েছেন ৮ স্তবকের ভূমিকা । সাম্প্রতিক বিবেচনাঃ বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস -এ আহমদ ছফা “পরিবর্ধিত সংস্করণের ভূমিকা: সাম্প্রতিক বিবেচনা” নামে দীর্ঘ এক ভূমিকা লিখেন। ভূমিকাটির আটটি ভাগ রয়েছে। ভূমিকার অষ্টম ভাগে ছফা বাংলাদেশের বামপন্থী রাজনীতির ব্যর্থতার একটি খতিয়ান দিয়েছেন। সেখানে তিনি বামপন্থার ব্যর্থতার এগারোটি কারণ নির্দেশ করেছেন।

বইটির বিশেষত্ব এই আট সংস্করণে প্রকাশ করেছেন ৮ টি ভাবধারা পুষ্ট নির্মোঘ আবয়ব যেটি ঘিরে আছে দেশের বিরাজমান অস্থিতিশীল রাজনৈতিক দিক বিশ্লেষণী চিন্তা ধারা, পর্যালোচনা ও মতামত। “বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস ” আহমদ ছফার ‘সর্বাধিক আলোচিত এবং বিতর্ক বা আলোড়ন সৃষ্টিকারী রচনা।

বুদ্ধিমতায় আর লেখকের অনুধাবন শক্তি অতি উচ্চ মানের, আমার কাছে আকাশ ছোঁয়া ।স্বাধীনতার অব্যবহিত পরবর্তী বছরগুলোতে অবিচার, অনাচার, নির্যাতন, রাষ্ট্র শক্তির সক্রিয় হস্তক্ষেপ যখন সামাজিক বিবেকের কণ্ঠ রুদ্ধ করে ফেলেছিল, স্বৈরাচারের প্রবল প্রতাপে উদ্ধত অন্যায় যখন ন্যায়ের বসন পরে অসহায় সমাজের উপর ভ্রূকুটি নিক্ষেপ করেছিল , রাজকোষে ভয়ে বিবেকবান মানুষ মূক হতবিহব্বল প্রচণ্ড শাসনের নিষ্ঠুর পরিস্থিতিতে লেখক জ্বলে উঠতে পেরেছিলেন বলে লেখাটিকে সামান্য ভাবেন নি ।ন্যায়ের পক্ষে কথা বলে লেখার মাধ্যমে নিজেকে মানবহৃদয়ে স্বতঃস্ফূর্ত সম্মানবোধে নিজেকে পুরস্কৃত করেছেন । সাথে স্থান করে নিয়েছেন তৎকালীন তরুণত্বর প্রজন্মের মনে , ঠাই করে নিয়েছেন এ কালের প্রজন্মের অগ্রজ লেখকের মর্যাদায় ।

স্বাধীনতা উত্তর বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির ভঙ্গুর দশায় দেশের বুদ্ধিজীবীদের ভূমিকার অগ্রাহ্যতা স্তিমিত করেছে উন্নয়নের সোনালী সূর্য । ধুঁকে ধুঁকে একটা দেশের আমলা থেকে কামলা পর্যন্ত অন্ধকারে ডুবে গেছে । সমাজ সংস্কৃতি আর রাজনীতির খেলায় ছিন্ন ভিন্ন রাষ্ট্রের গড়িমসি শাসনে নিষ্পেষিত জনগণের স্বপ্নের আমার বাংলাদেশের ভয়াল রুপের বর্ননা পাঠকের প্রশ্নগুলো ভাবনা থেকে সম্মুখেই ভাসবে ইতিহাস , সেই স্বাধীনতা পরবর্তী ইতিহাস। লেখকের ভাষ্যমতে – আমরা এমন এক যুগে বাস করছি, যখন রক্ত দিয়েই চিন্তা করতে বাধ্য হচ্ছি। চারদিকে এত অন্যায়, অবিচার, এত মুঢ়তা এবং কাপুরুষতা ওঁৎ পেতে আছে যে এ ধরনের পরিবেশে নিতান্ত সহজে বোঝা যায় এমন সহজ কথাও চেঁচিয়ে না বললে কেউ কানে তোলে না।”—আহমদ ছফা, ১৯৭২

পাঠক হৃদয়ের ভাবনাকে জাগ্রত করবে এই বইটি। খুলে দিবে অন্তর্দৃষ্টি। মানুষের অন্তর আর বাহ্যিকতা যে আলাদা এবং স্বাধীনতা উত্তর বাংলাদেশের শাসন ব্যবস্থা, সমাজ ও সংস্কৃতির আমূল চেজ্ঞ ইত্যাদি ফুটিয়ে তুলেছে তা পাঠ করলে উপলব্ধিতে আসে । মোটকথা বইটি সবার হৃদয় জয় করে মনের আনন্দ জাগ্রত করবে।

সদস্যঃ আইনী পাঠশালা গ্রুপ

আপনার মতামত লিখুন :

রিভিউ বই : আওয়ামী লীগ উত্থান পর্ব ১৯৪৮-১৯৭০

রিভিউ বই : আওয়ামী লীগ উত্থান পর্ব ১৯৪৮-১৯৭০

লজ্জাঃ উধোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানো।

লজ্জাঃ উধোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানো।

বুক রিভিউ বই:দিবারাত্রির কাব্য

বুক রিভিউ বই:দিবারাত্রির কাব্য

বুক রিভিউ: ‘মরণ বিলাস’। রচয়িতা আহমদ ছফা।

বুক রিভিউ: ‘মরণ বিলাস’। রচয়িতা আহমদ ছফা।

বই পাঠ পর্যালোচনা: বিশ্বাসঘাতক, নারায়ণ সান্যাল এর উপন্যাস

বই পাঠ পর্যালোচনা: বিশ্বাসঘাতক, নারায়ণ সান্যাল এর উপন্যাস

আমার আর কোথাও যাওয়ার নেই -সাদাত হোসাইন

আমার আর কোথাও যাওয়ার নেই -সাদাত হোসাইন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj