সব
facebook apsnews24.com
সড়ক পরিবহন আইন বাস্তবায়নে গাফিলতি কেন - APSNews24.Com

সড়ক পরিবহন আইন বাস্তবায়নে গাফিলতি কেন

সড়ক পরিবহন আইন বাস্তবায়নে গাফিলতি কেন

এপিএস নিউজ ডেস্ক

গত বছরের নভেম্বর থেকে বাংলাদেশ সড়ক পরিবহন আইন, ২০১৮ আনুষ্ঠানিকভাবে কার্যকর হয়েছে। তারপর দীর্ঘ তিন মাস পেরিয়ে গেছে, তবু আইনটির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। গত বৃহস্পতিবার সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে, যাঁরা আইন লঙ্ঘন করছেন, ট্রাফিক সার্জেন্টরা তাঁদের বিরুদ্ধে এই আইনের অধীনে মামলা করতে পারছেন না। কারণ, তাঁরা যে ডিজিটাল যন্ত্রের (পজ মেশিন) সাহায্যে মামলা করবেন, সেটির সফটওয়্যার হালনাগাদ করা হয়নি। কাগজের স্লিপের মাধ্যমে মামলা করার রসিদবইও তাঁদের কাছে সরবরাহ করা হয়নি। ফলে উল্টো পথে যান চালানো, হেলমেট ব্যবহার না করা, ট্রাফিক সংকেত অমান্য করা, বেপরোয়া গতিতে যানবাহন চালানো ইত্যাদি অভিযোগে তাঁরা মামলা করতে পারছেন না।

স্মরণ করিয়ে দেওয়া প্রয়োজন, প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন না করে গত ১ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন কার্যকর হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছিল। তখনো সংবাদমাধ্যমে এই একই খবর বেরিয়েছিল যে পজ মেশিনের সফটওয়্যার হালনাগাদ করা হয়নি বলে নতুন আইনের আওতায় মামলা করা সম্ভব হচ্ছে না। কিন্তু তারপর তো তিন মাস পেরিয়ে গেছে, এত দিনেও কেন এই কাজে কোনো অগ্রগতি হলো না। সফটওয়্যার হালনাগাদ করতে কত সময় লাগে? আর যখন যন্ত্র ব্যবহার করা হয়নি, তখন কাজ চালানোর জন্য মামলা করার বই সরবরাহ না করার কারণ কী? এসব গাফিলতি কিসের লক্ষণ?

বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় মানুষের মৃত্যু একটি জাতীয় সমস্যা। এই সমস্যা সমাধানের জন্য সড়ক–মহাসড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা, দুর্ঘটনার ঝুঁকি কমানো এবং দুর্ঘটনাকেন্দ্রিক অপরাধের বিচার ও শাস্তি প্রদানের জন্য একটি কার্যকর ও ফলপ্রসূ আইনের প্রত্যাশা অনেক পুরোনো। কিন্তু কোনো সরকার এ বিষয়টি গুরুত্বের সঙ্গে আমলে নেয়নি। অবশেষে ২০১৮ সালের মাঝামাঝি রাজধানীতে এক বেপরোয়া বাসের চাপায় দুই কলেজশিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যুর প্রতিক্রিয়ায় ব্যাপক বিক্ষোভ–প্রতিবাদের চাপে পুরোনো আইন সংশোধন করে অপরাধের দণ্ডের মাত্রা বাড়ানোসহ কিছু কঠোরতা আরোপ করা হয়। কিন্তু সড়ক পরিবহন খাতের মালিক ও শ্রমিকদের সংগঠনগুলো শুরু থেকেই এ আইনের বিরোধিতা করে এসেছে। তাদের সংকীর্ণ স্বার্থ জাতির স্বার্থের সঙ্গে সাংঘর্ষিক। কিন্তু তাদের চাপের মুখে আইন বাস্তবায়নের যাবতীয় বন্দোবস্ত গ্রহণে কালক্ষেপণ ও গড়িমসি লক্ষ করা যাচ্ছে। সড়ক আইন কার্যকর হওয়ার ঘোষণার সময় থেকেই এসব গাফিলতি স্পষ্টভাবে লক্ষ করা যাচ্ছে। পজ মেশিনের সফটওয়্যার হালনাগাদ না করা এবং যন্ত্রের বিকল্প হিসেবে কাগজের স্লিপে মামলা করার কাজে ট্রাফিক সার্জেন্টদের ট্রাফিক পরিদর্শকদের ওপর নির্ভরশীলতা জিইয়ে রাখা উদ্দেশ্যপ্রণোদিত কি না, এই প্রশ্ন তোলার যথেষ্ট যুক্তি আছে। ট্রাফিক পুলিশ সদস্যদের কোনো কোনো সদস্য সাংবাদিকদের বলেছেন, নতুন সড়ক পরিবহন আইনের কঠোর শাস্তির ধারাগুলো প্রয়োগ না করার নির্দেশনা আছে। আইনে বিভিন্ন অপরাধের সর্বোচ্চ জরিমানার পরিমাণ বলা হয়েছে, বিধিমালা না হওয়ায় সর্বনিম্ন কত জরিমানা করা হবে, সেটির উল্লেখ নেই। আইন পুরোপুরি কার্যকর করা সরকারের উচ্চ মহলের ব্যাপার। কবে নাগাদ এই আইনে ট্রাফিক সার্জেন্টরা মামলা দিতে পারবেন, তা নিশ্চিত নয়।

এই পরিস্থিতি কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা অবিলম্বে সম্পন্ন করা হোক।

এপিএসনিউজ

আপনার মতামত লিখুন :

পারিবারিক আদালত আইন ২০২৩, যেসব বিষয় জানা জরুরী

পারিবারিক আদালত আইন ২০২৩, যেসব বিষয় জানা জরুরী

সামাজিক ব্যাধি পরকীয়া: কারণ ও আইনী প্রতিকার

সামাজিক ব্যাধি পরকীয়া: কারণ ও আইনী প্রতিকার

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

ফৌজদারী মামলা নিষ্পত্তি করতে কতজন সাক্ষী প্রয়োজন, আইন কি বলে!

ফৌজদারী মামলা নিষ্পত্তি করতে কতজন সাক্ষী প্রয়োজন, আইন কি বলে!

বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত হোক

বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত হোক

ইসলামী ব্যাংকিং পূর্ণতা পাওয়ার পথে সমস্যা: সমাধানের উপায়

ইসলামী ব্যাংকিং পূর্ণতা পাওয়ার পথে সমস্যা: সমাধানের উপায়

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj