সব
facebook apsnews24.com
ডাক্তার বনাম পুলিশ-নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘটনা - APSNews24.Com

ডাক্তার বনাম পুলিশ-নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘটনা

ডাক্তার বনাম পুলিশ-নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘটনা

মতিউর রহমান

সম্প্রতি ঢাকায় মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একজন অ্যাসোসিয়েট প্রফেসরের সাথে কর্তব্যরত পুলিশ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটের উত্তপ্ত বাকবিতণ্ডার ভিডিও ভাইরাল হয়েছে। বিষয়টি দুঃখজনক।
বাস্তবে রাস্তাঘাটে পুলিশের মুখোমুখি হয়ে ঠিক কতজন জনতা ভাল আচরণ পেয়েছেন তা তদন্ত সাপেক্ষ। পুলিশের বিসিএস ক্যাডার সদস্যদের আচরণ এবং নন-ক্যাডার সদস্যদের আচরণে আকাশ-পাতাল পার্থক্য দেখা যায়। সাধারণ মানুষ সাধারণত OC, SI, ASI এবং Constable দের মুখোমুখি হন। তুই-তুকারি, এর বাচ্চা, ওর বাচ্চা ইত্যাদি শব্দমালা তাদের বহুল ব্যবহৃত শব্দ। এইতো কিছুদিন আগে নিজের চোখে দেখলাম একজন Constable রাস্তার মাঝে পঞ্চাশোর্ধ পরিশ্রমে ঘর্মাক্ত-ক্লান্ত-তৃষ্ণার্ত এক কৃষককে তুই-তুকারি করে ধমকাচ্ছেন, গালিগালাজ করছেন। একজন অপরাধীকেও গালি দেবার সুযোগ আইন কোন পুলিশ, আইনজীবী কিংবা বিচারককে দেয়নি।

সর্বোপরি, একজন অ্যাসোসিয়েট প্রফেসরের পদমর্যাদা যতদূর জানি  ডিসির (জেলাপ্রশাসক) সমান। তিনি স্বাভাবিকভাবে পরিচয় দিলেন তিনি একজন ডাক্তার। অ্যাপ্রোন, গাড়ি, গাড়ির স্টিকার ইত্যাদি তার প্রাইমা ফ্যাসি এভিডেন্স। তার আইডি কার্ড চাওয়া হল। তিনি স্বাভাবিকভাবেই বললেন আইডি কার্ড আনেননি। তারপর তার কাছে মুভমেন্ট পাস চাওয়া হল। এই চাওয়ার অ্যক্সেন্ট স্বাভাবিক ছিল না। করোনার সম্মুখসারীর যোদ্ধা ডাক্তারদের কাছে মুভমেন্ট পাস চাওয়া অযাচিত, আর ওমন অ্যাক্সেন্টে প্রশ্ন করা মারাত্মক বাড়াবাড়ি। নিজের চেয়ে পদমর্যাদায় বড় কারোর সাথে এরকম অ্যাক্সেন্টে কথা বললে যেকারোরই ইগো হার্ট হবে। আর ব্যাকাপ থাকলে তো তার প্রতিক্রিয়া প্রতিশোধের নেশায় পরিণত হয়। অ্যাসোসিয়েট প্রফেসরের (ডাক্তার) ব্যবহৃত আপত্তিকর শব্দগুলো ছিল ”তুই, হারামজাদা, পুলিশ বড় না ডাক্তার বড়” ইত্যাদি।প্রত্যুত্তরে পুলিশ সদস্যের আচরণে সিনিয়র পদমর্যাদার ব্যক্তির (অ্যাসোসিয়েট প্রফেসর) প্রতি বিনয় লক্ষ্যিত হয়নি। আবার এরকম আপত্তিকর শব্দের প্রয়োগ সবচেয়ে বেশি করে থাকেন পুলিশের ফিল্ড পর্যায়ে দায়িত্বপালনকারী সদস্যরাই। এখন হয়ত সবাই উপলব্ধি করতে পারছেন এরকম শব্দের প্রয়োগ কোন প্রফেশনাল বডির থেকে কখনোই কাম্য নয়।

এক্ষেত্রে মূলত, তাচ্ছিল্যসুলভ আচরণের সুত্রপাত হয় পুলিশ সদস্যের থেকে। তার প্রতিক্রিয়ায় সীমাহীন প্রতিশোধ প্রকাশ পায় ভিক্টিম ডাক্তার/অ্যাসোসিয়েট প্রফেসরের থেকে।

প্রথমত, দোষের সূচনা উক্ত পুলিশ সদয়স্যের (ভিডিও থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মন্তব্য)। এমন আচরণ সাধারণ মানুষ মনে কষ্ট নিয়ে মেনে নিলেও তা ব্যক্তিগতভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একজন অ্যাসোসিয়েট প্রফেসরের জন্য চরমতম অপমানজনক। প্রত্যক্ষভাবে পাবলিককে ফেস করা পুলিশ সদসদস্যদের ওয়ারেন্ট অব প্রেসিডেন্সির ব্যাপারে ট্রেনিং দেয়া সময়ের দাবী।
 দৈনন্দিন জীবনে পুলিশ সদস্যদের এমন অবিনয়ী আচরণে সাধারণ মানুষ বিরক্ত। প্রকাশিত বিভিন্ন ভিডিওর কমেন্ট সেকশনে তার আলামত লক্ষ্য করা যায়। আবার প্রতিক্রিয়া হিসেবে ওরকম আপত্তিকর শব্দের প্রয়োগ একজন শিক্ষকের (উক্ত ডাক্তার) থেকে আমরা প্রত্যাশা করতে পারি না।

২০১৩ সালে ধানমন্ডি ১৫ নং, রোড নং- ৭/এ এর মোড়ে একজন সরকারপন্থী দলের ছাত্রনেতা (ছাত্রনেতা – এটা পুলিশের আলাপন থেকে শোনা) এক ট্র‍্যাফিক পুলিশ সদস্যেকে সবার সামনে থাপ্পড় দিলেন, তার বাইক আটকানো হয়েছিল, কী কথোপকথন হয়েছে তা শুনিনি। অন্যদের মত দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলাম। পরে আরো কিছু পুলিশ সদস্যদের উপস্থিতিতে উক্ত ভিক্টিম পুলিশ সদস্য ছাপ্পড়-দেয়া ইয়াং বাইকারকে সরি বললেন। আর এটাও বললেন, “আপনার বয়সী আমার একটা ছেলে আছে। আর আপনি এটা করলেন!”  তারপর  আরো কয়েকটি গালি দিয়ে বাইকার সাহেব ধানমন্ডি লেকের দিকে চলে গেলেন। হতবাক হয়ে গেলাম! এ যেন শক্তের ভক্ত, নিরীহের যম!

জাতি হিসেবে আমাদের সবচেয়ে বড় যে গুণের অভাব, তা হল বিনয়। আর আমাদের সবচেয়ে প্রাচুর্য্যপূর্ণ গুণ(!) হল অহংকার।

লেখক- মতিউর রহমান, ছাত্র, আইন বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

আপনার মতামত লিখুন :

পারিবারিক আদালত আইন ২০২৩, যেসব বিষয় জানা জরুরী

পারিবারিক আদালত আইন ২০২৩, যেসব বিষয় জানা জরুরী

সামাজিক ব্যাধি পরকীয়া: কারণ ও আইনী প্রতিকার

সামাজিক ব্যাধি পরকীয়া: কারণ ও আইনী প্রতিকার

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

ফৌজদারী মামলা নিষ্পত্তি করতে কতজন সাক্ষী প্রয়োজন, আইন কি বলে!

ফৌজদারী মামলা নিষ্পত্তি করতে কতজন সাক্ষী প্রয়োজন, আইন কি বলে!

বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত হোক

বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত হোক

ইসলামী ব্যাংকিং পূর্ণতা পাওয়ার পথে সমস্যা: সমাধানের উপায়

ইসলামী ব্যাংকিং পূর্ণতা পাওয়ার পথে সমস্যা: সমাধানের উপায়

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj