সব
facebook apsnews24.com
প্রসঙ্গঃ কাবিননামা - APSNews24.Com

প্রসঙ্গঃ কাবিননামা

প্রসঙ্গঃ কাবিননামা

মাজহারুল ইসলাম

শরিয়া আইন এবং দেশের প্রচলিত আইন অনুযায়ী বিয়ের ক্ষেত্রে কাবিননামা’র বাধ্যবাধকতা কতটুকু? অর্থাৎ, বিয়ে বৈধ হওয়ার জন্য বিয়ে নিবন্ধন করা বা কাবিননামা থাকা শর্ত কিনা?

১। শরিয়া আইন অনুযায়ীঃ

ইসলামী শরিয়া অনুযায়ী বিয়ে বৈধ হওয়ার জন্য নিবন্ধন করা বা লিখিত দলিল বা কাবিননামা শর্ত নয়।

বরং শরিয়া অনুযায়ী বিয়ে বৈধ হওয়ার জন্য শর্ত হলো ৩টি – ক) প্রস্তাব (ইজাব); খ) প্রস্তাব গ্রহণ (কবুল) এবং গ) সাক্ষীর উপস্থিতি। ইজাব এবং কবুল স্পষ্ট হতে হবে এবং একই বৈঠকে হতে হবে। ইজাব এবং কবুল মৌখিক বা লিখিত হতে পারে।

২। দেশের আইন অনুযায়ী

দেশের আইন অনুযায়ী বিয়ে বৈধ হওয়ার জন্য নিবন্ধন করা বা লিখিত দলিল বা কাবিননামা শর্ত নয়। তবে বিয়ে নিবন্ধন করা আইনগত বাধ্যবাধকতা। যেমন, The Muslim Marriages and Divorces (Registration) Act, 1974 এর ধারা ৩ অনুযায়ী মুসলিম বিয়ে নিবন্ধন করা আবশ্যক। ধারা ৩ এ বলা হয়েছে, “Notwithstanding anything contained in any law, custom or usage, every marriage solemnized under Muslim law shall be registered in accordance with the provisions of this Act.” (অর্থাৎ, অন্য কোনও আইন, রীতিনীতি বা ব্যবহারের মধ্যে যাহাই থাকুক, মুসলিম আইনের আওতাধীন প্রতিটি বিবাহ এই আইনের বিধান অনুসারে নিবন্ধিত হতে হবে।)

বিয়ে নিবন্ধন করার বাধ্যবাধকতা হলো বরের/স্বামী’র উপর। স্বামী এই বাধ্যবাধকতা না মানলে বিয়ে অবৈধ হবে না তবে আইন অমান্য বলে গণ্য হবে এবং শাস্তিযোগ্য অপরাধ হবে। যেমন ধারা ৫(৪) ধারায় বলা হয়েছে, “A person who contravenes any provision of this section commits an offence and he shall be liable to be punished with simple imprisonment for a term which may extend to two years or with fine which may extend to three thousand taka, or with both.” (অর্থাৎ, বিয়ে নিবন্ধন না করার অপরাধে ২ (দুই) বছর পর্যন্ত বিনাশ্রম কারা দন্ড অথবা ৩০০০ (তিন হাজার) টাকা জরিমানা উভয় দণ্ডে দন্ডিত হতে পারে।)

বিয়ে নিবন্ধনের সময়ঃ

ক। কাজী বা নিকাহ রেজিস্ট্রার যদি নিজেই বিয়ে সম্পাদন করান, তাহলে তিনি তখনই (সাথেসাথেই) বিবাহ নিবন্ধন করবেন। আর

খ। নিকাহ রেজিস্ট্রার ব্যতীত অন্য কেউ বিয়ে সম্পাদন করান, তাহলে বিয়ের ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বর পক্ষ কর্তৃক বিয়ের ব্যপারে নিকাহ রেজিস্ট্রারকে জানাতে হবে। এবং নিকাহ রেজিস্ট্রার অবহিত হওয়ার সাথেসাথে বিবাহ নিবন্ধন করবেন।

সাক্ষীর উপস্থিত এবং সংখ্যাঃ

সুন্নি (হানাফি) অনুসারিদের মতে, সাক্ষীর উপস্থিতি বিয়ের অন্যতম শর্ত। তবে ইমাম মালেক এর মতে বিয়ে যথাযথভাবে প্রচার হলেই চলবে সাক্ষী উপস্থিত থাকা জরুরি নয়। শিয়া মতাবলম্বীদের মতে, সাক্ষীর প্রকৃত উপস্থিতি বিয়ের শর্ত নয়। তবে সাক্ষীর সংখ্যার ক্ষেত্রে এটা প্রতিষ্ঠিত যে, ২ (দুই) জন পুরুষ অথবা ১ (এক) জন পুরুষ এবং ২ (দুই) জন মহিলা উপস্থিত থাকতে হবে। সাক্ষীর এই সংখ্যা কোরআনের যে আয়াত দ্বারা প্রতিষ্ঠিত সেটিতে বিয়ের ক্ষেত্রে সাক্ষীর কথা বলা হয়নি। বরং আয়াতটি মূলত আর্থিক লেনদেনের ক্ষেত্রে লিখিত দলিল এবং ২জন সাক্ষী রাখার কথা বলা হয়ছে। এই আয়াতটিকে বিয়ের সাক্ষীর জন্য মূল ভিত্তি হিসেবে গ্রহণ করা হয়েছে। (refarence -সুরা বাকারার ২৮২ নং আয়াত)

হিন্দু ধর্মের বিবাহ রেজিস্ট্রেশন:

হিন্দু ধর্মের পারিবারিক আইনের বিধান মতে পরিচালিত বিবাহ রেজিষ্ট্রেশন করার ব্যাপারে হিন্দু বিবাহ নিবন্ধন আইন, ২০১২ প্রয়োগ হয়। তবে এই আইন এ নিবন্ধন করা বাধ্যতামূলক নয়। যেমন, অত্র আইনের ধারা ৩ এ বলা হয়েছে, “অন্য কোন আইন, প্রথা ও রীতি-নীতিতে যাহা কিছুই থাকুক না কেন, হিন্দু বিবাহের দালিলিক প্রমাণ সুরক্ষার উদ্দেশ্যে হিন্দু বিবাহ, বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে, নিবন্ধন করা যাইবে। তবে কোন হিন্দু বিবাহ এই আইনের অধীন নিবন্ধিত না হইলেও উহার কারণে কোন হিন্দু শাস্ত্র অনুযায়ী সম্পন্ন বিবাহের বৈধতা ক্ষুণ্ন হইবে না।”

খ্রিস্টান ম্যারেজ অ্যাক্ট অনুযায়ী বিবাহের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক:

খ্রিষ্টানদের পারিবারিক আইনের বিধান হিসেবে খ্রিস্টান ম্যারেজ অ্যাক্ট, ১৮৭২ (Christian Marriages Act, 1872) এ বর্ণিত হয়েছে যে, প্রতিটি বিয়ে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। উক্ত আইনের ২৭ ধারায় বলা হয়েছে, “এই আইনের ৫ম (marriage is solemnized by, or in the presence of, a Marriage Registrar) এবং ৬ষ্ঠ (marriages of Native Christians) অধ্যায়ের অধীনে বিবাহিত বিবাহ ব্যতীত, খ্রিস্টান ধর্মাবলম্বী মধ্যে সম্পাদিত বিবাহ বাংলাদেশে নির্ধারিত পদ্ধতিতে নিবন্ধিত হতে হবে।”

লেখকঃ আইনজীবী।

আপনার মতামত লিখুন :

পারিবারিক আদালত আইন ২০২৩, যেসব বিষয় জানা জরুরী

পারিবারিক আদালত আইন ২০২৩, যেসব বিষয় জানা জরুরী

সামাজিক ব্যাধি পরকীয়া: কারণ ও আইনী প্রতিকার

সামাজিক ব্যাধি পরকীয়া: কারণ ও আইনী প্রতিকার

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

ফৌজদারী মামলা নিষ্পত্তি করতে কতজন সাক্ষী প্রয়োজন, আইন কি বলে!

ফৌজদারী মামলা নিষ্পত্তি করতে কতজন সাক্ষী প্রয়োজন, আইন কি বলে!

বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত হোক

বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত হোক

ইসলামী ব্যাংকিং পূর্ণতা পাওয়ার পথে সমস্যা: সমাধানের উপায়

ইসলামী ব্যাংকিং পূর্ণতা পাওয়ার পথে সমস্যা: সমাধানের উপায়

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj