সব
facebook apsnews24.com
ভূমি মালিকানার সীমা পরিসীমা - APSNews24.Com

ভূমি মালিকানার সীমা পরিসীমা

ভূমি মালিকানার সীমা পরিসীমা

সোয়েব সিহাব

একজন ব্যক্তি সাধারণত সর্বোচ্চ কতটুকু পরিমাণে জমি রাখতে পারবে সেটা আমাদের আইন অনুযায়ী বিশ্লেষণ করার চেষ্টা করবো। এজন্য ৩টি আইনকে প্রথমে এককভাবে এবং পরবর্তীতে সম্মিলিতভাবে বিশ্লেষণ করবো, State Acquisition and Tenancy Act 1950, The Bangladesh Land Holding Limitation Order 1972 এবং Land Reforms Ordinance 1984। এ আইনগুলোতে বলা আছে একজন ব্যক্তি একই সময়ে সর্বোচ্চ কতটুকু ভূমি/জমি তার মালিকানায় রাখতে পারবে।

১) State Acquisition and Tenancy Act 1950:
এ আইনের মাধ্যমে দীর্ঘদিনের প্রচলিত জমিদারি প্রথা বিলোপ করে ভূমির উপর জনগণের মালিকানা অর্পণ করা হয়। এ আইনের সেকশন ৯০ এ বলা হয়েছে এ আইন কার্যকর হবার পর থেকে একজন ব্যক্তি সর্বোচ্চ ৩৭৫ বিঘা জমি/ভূমি রাখতে পারবে। এই ৩৭৫ বিঘা বলতে কৃষি ও অকৃষি উভয় মিলে। এখন যদি কোন ব্যক্তি এ আইনকে অমান্য করে ৩৭৫ বিঘার বেশি জমির মালিক হয় তাহলে সেই জমির ৩৭৫ বিঘার পর থেকে বাকি জমি সরকারের নিকট চলে যাবে [সেকশন ৯০(৫)]।

২) The Bangladesh Land Holding Limitation Order 1972:
এ আইনের আর্টিকেল ৩ অনুযায়ী সর্বোচ্চ ১০০ বিঘা পর্যন্ত জমি রাখা যাবে। এ আইনে ১০০ বিঘা বলতে কৃষি ও অকৃষি উভয়কেই বুঝায়। এ আইনে যেসকল বিশেষ অধিকার দেয়া আছে এবং ব্যতিক্রম কিছু বলা আছে সেসব ছাড়া ১০০ বিঘার অতিরিক্ত জমি থাকলে সে জমি সরকারের নিকট বাজেয়াপ্ত হয়ে যাবে (এ আইনের ৪,৫,৬ ও পরবর্তী আরও কয়েকটি আর্টিকেলে এ বিষয়ে বলা আছে)।

৩) Land Reforms Ordinance 1984:
পূর্বের আসনগুলোতে কৃষি ও অকৃষি উভয়কে একত্রে বুঝিয়েছে, তবে এ আইনে শুধু কৃষি জমির সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে। এ আইনের সেকশন ৪ অনুযায়ী একজন ব্যক্তি সর্বোচ্চ ৬০ বিঘা পর্যন্ত কৃষি জমি রাখতে পারবে। এ ৬০ বিঘার বেশি কৃষি জমি কেউ রাখলে সে জমি সরকারের নিকট চলে যাবে[সেকশন ৪(৩)]।

তিনটি আইনে তিন রকমের সীমা নির্ধারন করা আছে যা দেখলে সহজে বুঝা যাবে না একজন ব্যক্তি বর্তমানে সর্বোচ্চ কতটুকু জমি রাখতে পারবে। এজন্য তিনটি আইনকে একত্রে মিলিয়ে দেখতে হবে।

১৯৫০ সালের আইনে সীমা নির্ধারণ করা আছে ৩৭৫ বিঘা জমি(কৃষি ও অকৃষি উভয় মিলে)। ১৯৭২ সালে আইন করে এ সীমা কমিয়ে আনা হয় ১০০ বিঘায়(কৃষি ও অকৃষি উভয় মিলে), গুরুত্বপূর্ণ বিষয় হলো এ আইনকে অন্যান্য সব আইনের উপর প্রাধান্য দেয়া হয়েছে আর্টিকেল ৩ এর অধীনে। তাই বলা যায় ১৯৫০ সালের আইনে যে ৩৭৫ বিঘার সীমা নির্ধারণ করা আছে সেটাকে এখন ১৯৭২ সালের আইন অনুযায়ী ১০০ বিঘায় নামিয়ে আনা হয়। এরপর আবার ১৯৮৪ সালের আইনে কৃষি জমির সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয় ৬০ বিঘা এবং ১৯৮৪ সালের এ আইনকেও আবার অন্যান্য আইনের উপর প্রাধান্য দেয়া হয়েছে সেকশন ৩ এর অধীনে।

এবার ৩টি আইনকে একত্রে মিলিয়ে পড়লে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া যায়, বর্তমানে একজন ব্যক্তি কৃষি ও অকৃষি মিলিয়ে সর্বোচ্চ ১০০ বিঘা পর্যন্ত রাখতে পারবে আবার সেই ১০০ বিঘার মধ্যে কৃষি জমি সর্বোচ্চ ৬০ বিঘা পর্যন্ত হতে পারবে। কিন্তু এসব আইনের এ সীমা শুধু সাধারণ ক্ষেত্রেই প্রযোজ্য, ব্যতিক্রম ক্ষেত্রে অথবা সরকার কিছু বিশেষ ক্ষেত্রেও এ সীমা শিথিল করতে পারবে (যেমন কোম্পানির জন্য, কোঅপারেটিভ সোশালইটির জন্য ইত্যাদি) এসব আইনে এসব ব্যতিক্রম বিষয়ের কথা উল্লেখ আছে।

সোয়েব সিহাব,
শিক্ষার্থী, আইন বিভাগ, ঢাবি।

আপনার মতামত লিখুন :

পারিবারিক আদালত আইন ২০২৩, যেসব বিষয় জানা জরুরী

পারিবারিক আদালত আইন ২০২৩, যেসব বিষয় জানা জরুরী

সামাজিক ব্যাধি পরকীয়া: কারণ ও আইনী প্রতিকার

সামাজিক ব্যাধি পরকীয়া: কারণ ও আইনী প্রতিকার

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

ফৌজদারী মামলা নিষ্পত্তি করতে কতজন সাক্ষী প্রয়োজন, আইন কি বলে!

ফৌজদারী মামলা নিষ্পত্তি করতে কতজন সাক্ষী প্রয়োজন, আইন কি বলে!

বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত হোক

বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত হোক

ইসলামী ব্যাংকিং পূর্ণতা পাওয়ার পথে সমস্যা: সমাধানের উপায়

ইসলামী ব্যাংকিং পূর্ণতা পাওয়ার পথে সমস্যা: সমাধানের উপায়

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj