সব
facebook apsnews24.com
ইসলাম ও রাষ্ট্রীয় আইনে আত্মহত্যা ও প্ররোচনার শাস্তি আছে কি - APSNews24.Com

ইসলাম ও রাষ্ট্রীয় আইনে আত্মহত্যা ও প্ররোচনার শাস্তি আছে কি

ইসলাম ও রাষ্ট্রীয় আইনে আত্মহত্যা ও প্ররোচনার শাস্তি আছে কি

সাজিদ মাহমুদ ভুইয়া

আত্মহত্যা সমাজে নতুন কোন ঘটনা নয়। তবে চিন্তার বিষয় হচ্ছে এই আত্মহত্যার পরিমান ক্রমশ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী বছরে প্রায় ৮ লাখ মানুষ আত্মহত্যা করে। তবে ১৯ থেকে ২৫ বছর বয়সী তরুণ-তরুণীরা হার প্রতি লাখে ১৬ জন (প্রতি ৪০ সেকেন্ডে একজন) বেশি আত্মহত্যা করে বলে জানা গেছে। আত্মহত্যার পরিসংখ্যানের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১৩তম এবং দক্ষিণ এশিয়ায় দশম।বাংলাদেশ পুলিশ হেড কোয়ার্টারের রিপোর্ট অনুযায়ী, ২০১৭ সালে বাংলাদেশে আত্মহত্যার সংখ্যা ছিল ১১,০৯৫টি। আর ২০১৬ সালে সে সংখ্যা ছিল ১০,৬০০, ২০১৫ সালে ১০,৫০০ এবং ২০১৪ সালে তা ছিল ১০,২০০টি। এ তথ্য থেকে বোঝা যায়, প্রতি বছরই আত্মহত্যার ঘটনা বাড়ছে এবং গড়ে প্রতিদিন ৩০ জন করে আত্মহত্যা করছে। বড়দের সঙ্গে শিশু ও কিশোররাও আত্মহত্যা করছে।

বাংলাদেশ শিশু অধিকার ফোরামের মতে, শুধু ২০১৭ সালেই ৭৬ শিশু আত্মহত্যা করে, ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত যার সমষ্টি ছিল সর্বমোট ৫৩৪।আমাদের মনে রাখা উচিত যে আত্মহত্যা কখনোই মুক্তির পথ হতে পারেনা। তবুও মানুষ আত্মহত্যার মতো পথ বেছে নেয়। নানা গবেষণায় দেখা গেছে, আত্মহত্যাকারীদের ৯০ শতাংশেরই কোনো না কোনো ধরনের মানসিক রোগের সমস্যা ছিল। এর মধ্যে ডিপ্রেশন, স্কিটজোফ্রিনিয়া নামের জটিল মানসিক রোগসহ মাদকাসক্তি ও অ্যালকোহলে আসক্তি, ব্যক্তিত্বের সমস্যা, মৃগী রোগের মতো শারীরিক কারণে মানসিক সমস্যা ইত্যাদি অন্যতম।আত্মহত্যা সম্পর্কে ইসলাম কি বলে ?ইসলামে আত্মহত্যাকে মহাপাপ বলে গণ্য করা হয়েছে। এ কাজ থেকে বিরত থাকতে মহান আল্লাহ বিশেষভাবে নির্দেশ দান করেছেন এবং এর পরিণাম কঠোর ও যন্ত্রণাদায়ক শাস্তির বর্ণনা দিয়ে মহা পবিত্র “আল কোরআনে” আয়াত অবতীর্ণ করেছেন। আল্লাহ রাববুল আলামীন বলেন: ‘আর তোমরা নিজেদের হত্যা করো না।

নিশ্চয়ই আল্লাহ তোমাদের প্রতি দয়ালু। এবং যে কেউ জুলুম করে, অন্যায়ভাবে তা (আত্মহত্যা) করবে, অবশ্যই আমি তাকে অগ্নিদগ্ধ করবো, আল্লাহর পক্ষে তা সহজসাধ্য।’ [সূরা আন-নিসা, আয়াত : ২৯-৩০]আরেক আয়াতে আল্লাহ তা‘আলা বলেন: ‘আর তোমরা নিজ হাতে নিজদেরকে ধ্বংসে নিক্ষেপ করো না।’ [সূরা আল-বাকারা, আয়াত : ১৯৫]রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামও তাই কাজটি থেকে নানাভাবে বারণ করেছেন। এ থেকে মানুষকে সতর্ক করেছেন। যেমন: ছাবিত বিন যিহাক রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: ‘যে ব্যক্তি দুনিয়াতে কোনো বস্তু দিয়ে নিজেকে হত্যা করবে, কিয়ামতের দিন তাকে সে বস্তু দিয়েই শাস্তি প্রদান করা হবে।’ [বুখারী : ৫৭০০; মুসলিম : ১১০]ছাবিত বিন যিহাক রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: ‘যে ব্যক্তি দুনিয়াতে কোনো বস্তু দিয়ে নিজেকে হত্যা করবে, কিয়ামতের দিন তাকে সে বস্তু দিয়েই শাস্তি প্রদান করা হবে।’ [বুখারী : ৫৭০০; মুসলিম : ১১০]আত্মহত্যায় প্ররোচনার শাস্তি :দণ্ডবিধি ১৮৬০ এর ৩০৫ ধারায়, বলা আছে ,যদি আঠারো বছরের কম বয়স্ক কোন ব্যক্তি, কোন উন্মাদ ব্যক্তি, প্রলাপগ্রস্ত ব্যক্তি, নির্বোধ ব্যক্তি, বা কোন ব্যক্তি নেশাগ্রস্ত অবস্থায় আত্মহত্যা করে, তবে যে ব্যক্তি এই আত্মহত্যায় সহায়তা বা প্ররোচনা দান করে, সে ব্যক্তি মৃত্যুদণ্ডে বা যাবজীবন কারাদণ্ডে অথবা অনধিক ১০ বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত হবে এবং তদুপরি অর্থ দণ্ডেও দণ্ডিত হবে।

প্রেক্ষাপট ১– ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রি অধিকারীর কথা মনে আছে নিশ্চয়। তাকে আত্মহত্যার প্ররোচণার অভিযোগে করা মামলায় দুই শিক্ষকের বিরুদ্ধে দন্ডবিধির ৩০৫ ধারায় দেয়া চার্জশিট গ্রহণ করেছ আদালত। তার বিরুদ্ধে অভিযোগ ছিল ২ ডিসেম্বর (২০১৮) সমাজবিজ্ঞান পরীক্ষা চলার সময় তার কাছে একটি মোবাইল ফোন পাওয়া যায়এরপর স্কুল কর্তৃপক্ষ ওই ছাত্রীর বাবা-মাকে ডেকে পাঠালে তারা মেয়ের হয়ে দফায় দফায় ক্ষমা চান। কিন্তু এরপরও ভারপ্রাপ্ত অধ্যক্ষ তাদের অপমান করেন এবং স্কুল থেকে অরিত্রি অধিকারীকে ছাড়পত্র দেয়ার ঘোষণা দেন। নিজের সামনে বাবা-মায়ের এমন অপমান সইতে না পেরে ওইদিন শান্তিনগরের বাসায় ফিরে গলায় ওড়না দিয়ে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে ওই ছাত্রী।৩০৬ ধারা অনুযায়ী আত্মহত্যায় প্ররোচনার জন্য শাস্তির বিধান নিয়ে আলোচনা করা হয়েছে। এই ধারা অনুযায়ী আত্মহত্যায় প্ররোচনায় সর্বোচ্চ শাস্তি ১০ বছরের কারাদণ্ড এবং জরিমানা।

প্রেক্ষাপট ২– দীর্ঘ নয় বছর প্রেম। প্রচণ্ড ভালোবাসতেন প্রেমিকাকে। বিয়ের কয়েকদিন আগে জানতে পারেন বিভিন্ন ছেলের সাথে হোটেলে রাত কাটায় তার প্রেমিকা। এরপরেও সব ভুলে বিয়ে করে শুরু করে সংসার। এর কিছুদিন পরে আবার জানতে পারে নতুন কিছু পরকীয়া প্রমিকদের সাথে রাত কাটাচ্ছে তার স্ত্রী। এতকিছু সহ্য না করতে পেরে অবশেষে নিজের জীবন দিয়ে দিলেন। মনে পরে চট্টগ্রাম নগরীর চান্দগাঁও এলাকার মোস্তফা মোরশেদ প্রকাশ আকাশের কথা। পেশায় ছিলেন চিকিৎসক। বৃহস্পতিবার (৩১ জানুয়ারি,২০১৯) রাত ৪টার দিকে নিজের ফেসবুকে একটি স্ট্যাটাস দেন ডাক্তার মুসতাফা মুরশেদ আকাশ। সেখানে নিজের আত্মহত্যার কথা জানান তিনি।

স্ট্যাটাসে নিজের স্ত্রীর একাধিক বিবাহ বহির্ভূত সম্পর্কের কথা এবং ছবি ও এসএমএসের স্ক্রিন শট পোস্ট করেন তিনি। পোস্টে আত্মহত্যার জন্য নিজের বউকে দায়ী করেন। পাশাপাশি শ্বশুর শাশুড়িকেও দায়ী করেন তিনি। এরপর বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) ভোর ৫ টার দিক চট্টগ্রাম নগরীর চান্দগাঁও আবাসিক এলাকার ডি ব্লকের ২ নম্বর রোডের ২০ নম্বরের নিজ বাসায় শরীরে ইনজেকশন পুশ করে আত্মহত্যা করেন তিনি।প্রেক্ষাপট ৩- বর্তমানে একজন কনস্টেবল এর আত্মহত্যা সোশ্যাল মিডিয়াতে ঝড় তুলেছে। আত্মহত্যার আগে তিনি ফেইসবুকে একটি স্ট্যাটাস দেন (হুবহূ তুলে ধরা হল)“আমার মৃত্যুর জন্য কাউকে দায়ী করবো না। আমার ভেতরের যন্ত্রণাগুলো অনেক বড় হয়ে গেছে। আমি আর সহ্য করতে পারছি না। প্রাণটা পালাই পালাই করছে…তবে, সকল অবিবাহিতগণের প্রতি আমার আকুল আবেদন, আপনারা পাত্রী পছন্দ করার আগে পাত্রীর “মা” ভালো কি-না সঠিকভাবে খবর নিবেন। কারণ পাত্রীর “মা” ভালো না হলে, পাত্রী কখনোই ভালো হবে না।ফলে আপনার সংসারটা হবে দোযকের মতো। সুতরাং সকল সম্মানীত অভিভাবকগণের প্রতি আমার শেষ অনুরোধ, বিষয়টি বিশেষভাবে গুরুত্ব দিবেন। আল্লাহ হাফেজ …….ঢাকা মেট্রোপলিটন পুলিশ উত্তর বিভাগ (এসটিএফ)। মিরপুর-১৪, ঢাকা।“এই পুলিশ কন্টেবলের হ্রিদয়বিদায়ক স্ট্যাটাস টি খুব সহজেই বলে দেয় যে তাকে আত্মহত্যা করতে বাধ্য করা হয়েছে। এখন কে কে তার এই আত্মহত্যার জন্য প্ররোচনা দিয়েছেন টা শুধুমাত্র তদন্ত শেষেই বোঝা যাবে। অভিযোগের সত্যতা পেলে অপরাধীদের বিরুদ্ধে দণ্ডবিধির ৩০৬ ধারা অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ (সংশোধিত ২০০৩)-এর ৯ক ধারায় বলা আছে- কোন নারীর সম্মতি ছাড়া বা ইচ্ছার বিরুদ্ধে কোন ব্যক্তির ইচ্ছাকৃত কোন কার্য দ্বারা সম্ভ্রমহানি হইবার প্রত্যক্ষ কারণে কোন নারী আত্মহত্যা করিলে উক্ত ব্যক্তি উক্ত নারীকে অনুরূপ কার্য দ্বারা আত্মহত্যা করিতে প্ররোচিত করিবার অপরাধে অপরাধী হইবেন এবং উক্ত অপরাধের জন্য তিনি অনধিক দশ বছর কিন্তু অন্যুন পাঁচ বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডনীয় হইবেন এবং ইহার অতিরিক্ত অর্থদণ্ডেও দণ্ডনীয় হইবেন৷বাংলাদেশের প্রচলিত সাক্ষ্য আইন ১৮৭২ এর ৩২ ধারা অনুযায়ী আত্মহত্যাকারীর রেখে যাওয়া সুইসাইড নোট প্ররোচনা দানকারীর বিরুদ্ধে সাক্ষ্য হিসেবে গণ্য হবে।

তবে শুধুমাত্র সুইসাইড নোটের ভিত্তিতে কাউকে শাস্তি দেওয়া যাবে না। সুইসাইড নোটের সমর্থনে আরো সাক্ষ্য উপস্থাপন করতে হবে।দণ্ডবিধির ৩০৯ ধারা মতে, যদি আপনি আত্মহত্যা করার উদ্যোগ নেন এবং অনুরুপ অপরাধ অনুষ্ঠানের উদ্দেশ্যে কোনো কাজ করেন তাহলে আপনার ১ বছর পযর্ন্ত কারাদণ্ড বা জরিমানা হতে পারে। বা উভয় শাস্তিই হতে পারে।

লেখকঃসাজিদ মাহমুদ ভুইয়া শিক্ষানবিশ আইনজীবী ঢাকা জজ কোর্ট। ইমেইলঃ shajidmahmud@gmail.com

আপনার মতামত লিখুন :

মানবাধিকার প্রতিষ্ঠায় প্রয়োজন আইনের শাসন: মঞ্জু

মানবাধিকার প্রতিষ্ঠায় প্রয়োজন আইনের শাসন: মঞ্জু

দুই বাংলাদেশির মৃত্যুতে ‘বাঘ’ না ‘বিএসএফ’, এলাকায় সংশয়

দুই বাংলাদেশির মৃত্যুতে ‘বাঘ’ না ‘বিএসএফ’, এলাকায় সংশয়

বাইক কেনার শখ, তাই ৩ মাসের সন্তানকে বেঁচে দিল বাবা-মা!

বাইক কেনার শখ, তাই ৩ মাসের সন্তানকে বেঁচে দিল বাবা-মা!

ঢাকা মেডিকেলের ভাইরোলজী বিভাগে “সুরক্ষা সামগ্রী” দিল “ত্রিমাত্রিক-৩০ বিসিএস”

ঢাকা মেডিকেলের ভাইরোলজী বিভাগে “সুরক্ষা সামগ্রী” দিল “ত্রিমাত্রিক-৩০ বিসিএস”

এক হাজার কারাবন্দি মুক্তির প্রক্রিয়া চুড়ান্ত

এক হাজার কারাবন্দি মুক্তির প্রক্রিয়া চুড়ান্ত

দীর্ঘদিন জেলখাটা ও ছোটখাটো অপরাধীর মুক্তির ব্যাপারে সরকার নীতিমালা করছে

দীর্ঘদিন জেলখাটা ও ছোটখাটো অপরাধীর মুক্তির ব্যাপারে সরকার নীতিমালা করছে

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj