সব
facebook apsnews24.com
ভ্রাম্যমান আদালতে জরিমানাঃ সমান্তরাল বিচার ব্যবস্থা ও আইনের শাসন - APSNews24.Com

ভ্রাম্যমান আদালতে জরিমানাঃ সমান্তরাল বিচার ব্যবস্থা ও আইনের শাসন

ভ্রাম্যমান আদালতে জরিমানাঃ সমান্তরাল বিচার ব্যবস্থা ও আইনের শাসন

আন্তর্জাতিক ন্যায়বিচার দিবস উপলক্ষ্যে

মুহাম্মদ তাজুল ইসলাম

আজ ১৯/০৭/২০২০ খ্রিঃ তারিখে দৈনিক বাংলাদেশ প্রতিদিন এর নিউজে দেখলাম মিটফোর্ডে র‌্যাবের অভিযান ২০ লাখ টাকার নকল ওষুধ জব্দ ফার্মেসি সিলগালা করা হয়েছে। শুধু আজ নয় সারা বছরই এরকম সুখবর এবং ভ্রাম্যমান আদালতের জরিমানার বিচারের খবর প্রায়শই দেখে থাকি। এই খবরে অনেকে বাহবা দিবে যে কি সুন্দর ও তড়িৎ বিচার। কিন্তু এই ধরনের শর্টকার্ট বিচার দীর্ঘ মেয়াদে কি ফল বয়ে আনবে তা ভাবতে হবে। লেখাটিতে আইনগত আলোচনা হবে।লেখাটি নিয়ে শুধু একাডেমিক আলোচনা করবো। দয়া করে কেউ পক্ষে-বিপক্ষে গিয়ে নিজের মতো করে দেখবেন না।

বিচার হচ্ছে দৃশ্যমানভাবে দুই পদ্ধতিতে। ভ্রাম্যমান আদালতে অপরটি নিয়মিত বিচারিক আদালতে বা ট্রাইব্যুনালে। উভয় আদালতের বিচারে জনগণের সন্তুষ্টি ও অসন্তুষ্টি রয়েছে। যেমনঃ ভ্রাম্যমান আদালতে বৃদ্ধকে কান ধরিয়ে ওঠবস করার ছবি ভাইরাল হয়ে যাওয়া, আইনজীবীকে ব্যক্তিগত ক্ষমতার অপব্যবহার করে সাজা দেওয়া, একসাথে ১২৩ জন শিশুকে এখতিয়ার বর্হিভূত সাজা দেওয়া ইত্যাদি নানা ধরনের বিচার জনগণকে ইতোমধ্যে মোবাইল কোর্ট উপহার দিয়েছে। তবে মোবাইল কোর্ট এর যে কিছু সফলতা নাই তা বলবো না। ধরুন, ইভটিজিং ও বাল্য বিবাহ প্রতিরোধে বেশ সক্রিয় ভূমিকায় ভ্রমা্যমান আদালত। যাইহোক সমালোচনা ও আলোচনার মাঝেই চলছে সুপারসনিক মোবাইল কোর্ট ও তার নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। (শিশুর অবৈধ সাজার মাননীয় হাইকোর্ট এর রায়ে সুপারসনিক বায়োনিক ম্যান শব্দটি এসেছে)।

গতকাল যে সাজাটি মিডফোর্ট এ ঔষধের দোকানে বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়েছেন সেখানে কিছু প্রাসঙ্গিক ও আইনী বিশ্লেষণ দেওয়া উচিত বলে মনে করি। পুরান ঢাকার মিটফোর্ডে নকল, ভেজাল ও অননুমোদিত ওষুধ বিক্রি ও মজুদ করায় পাঁচটি ফার্মেসির মালিককে ৭ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। ভেজাল ওষুধ শুনলেই গা শিহরিত হয়। কী ভয়ঙ্কর ও মারাত্নক অপরাধ আর শাস্তি শুধু টাকা জারমানা অনাদায়ে ২/৩ মাসের জেল। কি বিচিত্র!

এখানে প্রশ্ন থেকে যায়, সমান্তরাল বিচার ব্যবস্থা কিভাবে চলছে সেটি। উদাহরণতঃ নকল, ভেজাল ও অননুমোদিত ওষুধ বিক্রি ও মজুদ করার জন্য ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে খুব সুন্দর করে ওইরুপ অপরাধের বিবরণ এবং অপরাধ সংঘটন করলে শাস্তি কি তা বলা হয়েছে। স্পষ্টতই ভেজাল ওষুধ, ইনসুলিন ও মেয়াদোত্তীর্ণ বেচাকেনা বা মজুদ করে অপরাধী মানুষের জীবন নিয়ে খেলা করলেন। তা স্বত্তেও  ভ্রাম্যমান আদালতের বিজ্ঞ নির্বাহী ম্যাজিষ্ট্রেট কিছু টাকা জরিমানা করে ছেড়ে দিলেন এবং দোকান সিলগালা করে দিলেন। এই বিচারে কি অপরাধীর উপযুক্ত বিচার হলো। অবশ্যই না। যেখানে নকল, ভেজাল ও অননুমোদিত ওষুধ বিক্রি ও মজুদ করার জন্য থানায় বা  নিয়মিত আদালতে বিশেষ ক্ষমতা আইনে মামলা করার সুস্পষ্ট বিধান রয়েছে সেখানে শুধু জরিমানা অনাদায়ে দু’এক মাসের শাস্তি এই ধরনের গুরুতর অপরাধে মোটেও যথোপযুক্ত নয়।

বিশেষ ক্ষমতা আইনে গুরুতর অপরাধগুলো এভাবে চিহ্নিত করা হয়েছে: রেশনে সরবরাহকৃত দ্রব্যাদির কালোবাজারি এবং রেশনের লাইসেন্স, পারমিট ইত্যাদি কেনাবেচা করা; আইনে নির্ধারিত পরিমাণের বেশি দ্রব্যাদি মজুদ করা; ধারাঃ ২৫ (১)খাদ্য, পানীয়, ওষুধ ও প্রসাধনী দ্রব্যে ভেজাল দেয়া বা ভেজাল সামগ্রী বিক্রি করা; (ধারা-২৫ গ)এবং ১৯৭৪ সালের ৯ ফেব্রুয়ারি বিশেষ ক্ষমতা আইন করা হয়। ইংরেজি ভাষায় করা আইনের ২৫ ধারায় কালোবাজারে লেনদেনের দণ্ড, ২৫ (এ) ধারায় মুদ্রা-নোট এবং সরকারি স্ট্যাম্প জাল করার দণ্ড, ২৫ (বি) ধারায় চোরাচালানের দণ্ড, ২৫ (সি) ধারায় খাদ্য, পানীয়, ওষুধ, প্রসাধন দ্রব্যে ভেজাল মেশানো বা বিক্রির দণ্ড, ২৫ (ডি) ধারায় অপরাধ সংঘটনে উদ্যত হলে দণ্ড এবং ২৫ (ই) ধারায় কোম্পানি দ্বারা অপরাধের বিষয়ে বলা হয়েছে। এখন আইন কমিশন ২৫ (সি)-এর পরে ২৫ গগ নতুন ওই ধারা সংযোজন করার সুপারিশ করেছে। আইনের ২৫ (সি) ধারায় দুটি উপধারা আছে। এর মধ্যে উপধারা ২তে দুটি দফা রয়েছে। কমিশন এখন ‘গ’ হিসেবে গৃহনির্মাণ সামগ্রী বা আসবাব বা অন্য যেকোনো ব্যবহারযোগ্য দ্রব্যের সঙ্গে নিম্নমানের দ্রব্য দিয়ে ভেজাল মেশানো অপরাধ হিসেবে গণ্য করার কথা বলেছে। এবং উহা বিক্রয় বা বিক্রয়ের উদ্দেশ্যে পরিবহন করে বা মজুত করে; তবে সে ব্যক্তি অনধিক যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে এবং অর্থদণ্ডে দণ্ডিত হবেন। সূত্রঃ ১৪ আগষ্ট, দৈনিক প্রথম আলো।

কিন্তু বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট যে সাজাটি দিলেন তা কি উপযুক্ত শাস্তি হলো। জরিমানা পরিশোধ করে আবার একই অপরাধ করার সুযোগ তৈরি হলো কিনা সে বিষয়টি দেখতে হবে। বরং বিজ্ঞ নির্বাহী ম্যাজিষ্ট্রেট যা করতে পারতেন তা হলো   তিনি বিশেষ ক্ষমতা আইনের ২৫ (১), ২৫ সি ও সংশ্লিষ্ট আইনে থানা এজাহার করে (জিআর কেস) নিয়মিত মামলা দায়ের করে আসামীকে জেল হাজতে পাঠিয়ে দিলে উপযুক্ত বিচার হতো। মূল বিচার হতো বিশেষ ট্রাইব্যুনালে। বেশি সাজা যে আইনে বা অপরাধে সুনির্দিস্ট আইন-কানুন বিদ্যমান সেখোনে মোবাইল কোর্ট আইনে শুধু জরিমানা করলে যুগপৎভাবে আরেকটি বিচার ব্যবস্থা ও প্রক্রিয়া শুরু হয়ে গেলে মানুষকে অপরাধ থেকে নিবৃত করা যাবে কিনা তা প্রশ্নের উদ্রেক করে। শুধু জরিমানা অনাদায়ে ২/৩ মাসের সাজা ওষুধে ভেজাল বা মজুদদারীর জন্য প্রদান মোটেই উপযুক্ত সাজা নয়।

আমি ভ্রাম্যমান আদালতের বিরুদ্ধে নই। এবং ভ্রাম্যমান আদালতের বিরুদ্ধেও এই লেখাটি না। আমি শুধু বলছি অপরাধের ধরন ও গুরুতর কিনা তা উপলব্ধি করে যেখানে যে অপরাধের বিচার হওয়া উচিত সেখানেই বিচারের ব্যবস্থা করতে হবে।

বিচার দ্রুত করতে গিয়ে ন্যায় বিচারকে কোনভাবেই ছুড়ে ফেলা যাবে না। শুধু বিচার করলে চলবে না ন্যায়বিচার এবং আইনের শাসন ওই বিচারের মাধ্যমে প্রতিষ্ঠিত হচ্ছে তা জনগণকে বোঝাতে হবে। ভ্রাম্যমান আদালত কি সকল ক্ষেত্রে জনগণের ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে পেরেছে। সেটিও অনেক মূল্যের প্রশ্ন। তবে বর্তমান সরকার দ্রুত ন্যায়-বিচার প্রতিষ্ঠায় বদ্ধপরিকর এবং এজন্য ইতোমধ্যে গৃহীত ই-জুডিসিয়ারী প্রকল্প, লিগ্যাল এইড ও বিকল্প বিরোধ নিস্পত্তি এবং আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তির ব্যবহার আইন ২০২০ পাশ করা আমাদেরকে আশাবাদী করেছে।

আবার বিদ্যমান ফৌজদারী বিচার ব্যবস্থায় মামলা নিস্পত্তিতে বিলম্ব হয় এমন অভিযোগ প্রায়শই শুনি। কেন বিলম্ব হয়, কিভাবে দ্রুত ন্যায়বিচার জনগণের দোঁরগোড়ায় পৌছানো যায় তার পথ বাতলাতে হবে শীঘ্রই তা না হলে প্যারালালে/সমান্তরালে অন্যান্য শটকার্ট বিচার ব্যবস্থা জনপ্রিয় হয়ে উঠবে এবং মানুষ দীর্ঘমেয়াদে ন্যায়বিচার ও আইনের শাসন থেকে বঞ্চিত হবে।

লেখকঃ মুহাম্মদ তাজুল ইসলাম, আইন বিশ্লেষক ও কলামিষ্ট, বিচারক, বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস।

মতামত লেখকের ব্যক্তিগত এবং এজন্য তিনি দায়বদ্ধ থাকিবেন।

আপনার মতামত লিখুন :

১৭ মার্চ স্বাধীন বাংলাদেশের জন্য একটা স্মরণীয় দিন

১৭ মার্চ স্বাধীন বাংলাদেশের জন্য একটা স্মরণীয় দিন

সর্বনাশা পরকীয়া, কারণ ও প্রতিকার

সর্বনাশা পরকীয়া, কারণ ও প্রতিকার

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

মূল্যবোধের অবক্ষয় এর শেষ কোথায়!

মূল্যবোধের অবক্ষয় এর শেষ কোথায়!

সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের কথা সবসময়ই বলতে হবে

সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের কথা সবসময়ই বলতে হবে

তালাক, হিল্লা বিবাহ আইন, সামাজিক প্রথা ও কঠিন বাস্তবতা

তালাক, হিল্লা বিবাহ আইন, সামাজিক প্রথা ও কঠিন বাস্তবতা

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj