সব
facebook apsnews24.com
এবার ফৌজদারী মামলার জালে কুড়িগ্রামের সাবেক ডিসি সুলতানাসহ সংশ্লিষ্টরা - APSNews24.Com

এবার ফৌজদারী মামলার জালে কুড়িগ্রামের সাবেক ডিসি সুলতানাসহ সংশ্লিষ্টরা

এবার ফৌজদারী মামলার জালে কুড়িগ্রামের সাবেক ডিসি সুলতানাসহ সংশ্লিষ্টরা

নিজস্ব প্রতিবেদক

কুড়িগ্রামের সাংবাদিক আরিফুল ইসলামকে বাড়ি থেকে তুলে নিয়ে মধ্যরাতে ভ্রাম্যমাণ আদালতে দণ্ড দেওয়ার ঘটনায় ডিসি সুলতানা পারভীনসহ জড়িতদের বিরুদ্ধে ওই সাংবাদিকের করা এফআইআর মামলা হিসেবে গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানাকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট থানার ভাপরপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)-কে এই নির্দেশ দেওয়া হয়েছে।

এরসঙ্গে ভ্রাম্যমাণ আদালতে দেওয়া দণ্ড ছয় মাসের জন্যে স্থগিত করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেওয়ার পুরো প্রক্রিয়া কেন অবৈধ ও বাতিল ঘেষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

সাংবাদিক আরিফুলের করা আবেদন শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ থেকে এ আদেশ দেওয়া হয়।

আদালতে এদিন রিট আবেদনের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি ও সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন ও অ্যাডভোকেট ইশরাত হাসান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

আপনারা কুড়িগ্রামের সাবেক ডিসির ঘটনা অবগত আছেন। এই ঘটনায় বাংলা ট্রিবিউন এর নির্বাহী সম্পাদক পিটিশনার হয়ে রীট দায়ের করেছিলেন। উক্ত রীট একাধিক কার্যদিবস শুনানি হয়। শুনানি কালে মোবাইল কোর্ট মামলার নথি তলব করা হয়। উক্ত মোবাইল কোর্ট মামলা নং ৬/২০২০ শুনানির উদ্দেশ্যে রিভিউ করেন রীট দায়েরকারী এডভোকেট ইশরাত হাসান। রিভিউ করে এডভোকেট যা পেলেন আমাদের বিচারকগণের সামনে তুলে ধরলামঃ

তারা বাসায় ঢুকেই কোনো কারণ না জানিয়ে আরিফকে মারতে মারতে তুলে নিয়ে যায়। কয়েকবার গুলি করার হুমকিও দেয় তারা। এর এক ঘণ্টা পর থানা পুলিশ জেলা প্রশাসকের কার্যালয়ে তাকে খুঁজে পায়। সেখানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আরিফকে এক বছরের কারাদণ্ড দেয়া হয়।

আদেশে কি আছে দেখুন।

> অর্ডার শীটে ১টি মাত্র অাদেশ ছিল যার নং ছিল ১। উক্ত ১ নং আদেশের তারিখ দেয়া ছিল ১৩/৩/২০২০। আদেশের শেষে স্বাক্ষর দেয়া ছিল ১৪/৩/২০২০। আবার সাজা পরোয়ানায় তারিখ দেয়া হয় ১৩/৩/২০২০।

> যদিও আপনারা পত্রিকায় দেখেছেন আসামির নাম আরিফ। কিন্তু আসামির জবানবন্দি ফরমে আসামীর নাম লেখা হয় রফিকুল ইসলাম। রফিকুল ইসলাম এর পিতার নাম লেখা হয় মৃত রফিকুল ইসলাম। আবার স্বাক্ষর এর জায়গায় লেখা আরিফুল। মূলত মৃত রফিকুল ইসলাম ছিল অারিফের বাবা।

> জব্দ দেখানো হয়েছে এ্যালকোহল ও গাঁজা। আদেশ নামায় অভিযোগ লেখা হয়েছে এ্যালকোহল ও গাঁজা হেফাজতে রাখার অভিযোগ। চার্জ ফরমে অপরাধের বর্ণনায় লেখা হয়েছে এ্যালকোহল ও গাঁজা হেফাজতে রাখার অভিযোগ। কিন্তু ধারা লেখা হলো মাদক সেবন তথা ১০(১)(চ)। আবার সাজা দেয়া হলো মাদক সেবনের অভিযোগ। গাঁজা কোথায় গেল এই বিষয়ে কোন ব্যাখ্যা নেই।

> আবার সাক্ষী ২ জন বললো তারা আসামি কে মদ ও গাঁজা দুইটাই সেবন করতে দেখলো।

শুনানি শেষে আদালত মোবাইল কোর্ট মামলা নং ৬ /২০২০ এর পুরো প্রক্রিয়া ৬ মাসের জন্য স্থগিত করেন। আইনজীবী আরো অভিযোগ করেন, ভিকটিমকে গভীর রাতে বাসায় গিয়ে হত্যা চেষ্টার অভিযোগ থানায় দায়ের করা হলেও পুলিশ এফ আই আর রেকর্ড করছে না। এই প্রেক্ষিতে আদালত উক্ত ডিসি সহ তিন জন সহকারী কমিশনার এর বিরুদ্ধে এফ আই আর রেকর্ড করার জন্য ওসি কে নির্দেশ দেন।

এছাড়াও রিটে কুড়িগ্রামের সাবেক ডিসি, সিনিয়র সহকারী কমিশনার, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটকে তাদের ভূমিকার ব্যাখ্যা দেয়ার জন্য তলবের নির্দেশনা চাওয়া হয়েছে। একইসঙ্গে আরিফের বিরুদ্ধে করা ভ্রাম্যমাণ আদালতের মামলার নথি এবং টাস্কফোর্স পরিচালনার নথি তলবের নির্দেশনা চাওয়া হয়।

আরিফের স্ত্রী দাবি করেন, মধ্যরাতে কিছু আগন্তুক তাদের বাসায় এসে দরজা ধাক্কাতে থাকেন ও দরজা খুলতে বলেন। আরিফ তাদের পরিচয় জানতে চাইলে তারা পরিচয় দেননি। এরপর আরিফ কুড়িগ্রাম থানায় যোগাযোগ করলে থানা কর্তৃপক্ষ তার বাসায় কোনো অভিযান চালানো হয়নি বলে নিশ্চিত করে।

এরমধ্যেই আগন্তুকরা দরজা ভেঙে তার বাসায় প্রবেশ করে। তবে তারা কোনো তল্লাশি অভিযান চালায়নি। আরিফের স্ত্রীর দাবি, আগন্তুকরা ছিল ৬ থেকে ৭ জন। সবাই সশস্ত্র ছিল। তাদের সঙ্গে ১৫-১৬ জন আনসার সদস্য ছিল।

এপিএসনিউজ/সানজানা

আপনার মতামত লিখুন :

৪২ লক্ষ মামলাজটে বিচার বিভাগ

৪২ লক্ষ মামলাজটে বিচার বিভাগ

আপিল বিভাগে বিচারকাজ চলাকালে ছাদ থেকে বিচারকদের আসনে বৃষ্টির পানি

আপিল বিভাগে বিচারকাজ চলাকালে ছাদ থেকে বিচারকদের আসনে বৃষ্টির পানি

মাদক মামলার ২৫ আসামির জামিন স্থগিত করেছেন চেম্বার আদালত

মাদক মামলার ২৫ আসামির জামিন স্থগিত করেছেন চেম্বার আদালত

হত্যা মামলা নিষ্পত্তিতে দেশ সেরা বিচারক তাজুল ইসলাম

হত্যা মামলা নিষ্পত্তিতে দেশ সেরা বিচারক তাজুল ইসলাম

সভাপতিসহ ০৬টি পদে বিএনপিপন্থী সম্পাদকসহ ০৮ টি পদে আওয়ামীলীগপন্থী আইনজীবীরা বিজয়ী।

সভাপতিসহ ০৬টি পদে বিএনপিপন্থী সম্পাদকসহ ০৮ টি পদে আওয়ামীলীগপন্থী আইনজীবীরা বিজয়ী।

সুপ্রিম কোর্ট বার নির্বাচন:ভোট গণনাকে কেন্দ্র করে মারামারি

সুপ্রিম কোর্ট বার নির্বাচন:ভোট গণনাকে কেন্দ্র করে মারামারি

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj