সব
facebook apsnews24.com
সাহসী দেশপ্রেমিক: ড. আসিফ মাহমুদ - APSNews24.Com

সাহসী দেশপ্রেমিক: ড. আসিফ মাহমুদ

সাহসী দেশপ্রেমিক: ড. আসিফ মাহমুদ

স্বপ্ন নিয়ে নানা জনের নানা মত বিদ্যমান । তন্মধ্যে এ পি জে আবদুল কালাম এর একটি জনপ্রিয় উক্তি রয়েছে, যে উক্তির সঙ্গে আমরা সবাই কমবেশি পরিচিত । উক্তিটি : ” যেটা তুমি ঘুমিয়ে দেখো, সেটা স্বপ্ন নয় বরং যেটা তোমাকে ঘুমোতে দেই না, সেটাই স্বপ্ন । এম‌নি এক স্বপ্ন দেখেছিলেন হয়তো ড. আসিফ মাহমুদ । দেশের জন্য দেখেছিলেন, দেশের মানুষের জন্য দেখেছিলেন, দেশকে নতুনত্ব কিছু দেওয়া কিংবা দেশকে গোটা বিশ্বের দরবারে সম্মানের দাবিদার করে তুলতে দেখেছিলেন । দেশকে ঘেরা স্বপ্নই হয়তো তাকে প্রতিনিয়ত তাড়া করে চলেছে । যার জন্য এখনও একটানা কাজ করে যাচ্ছেন দেশের জন্য ‌।

ড.আসিফ মাহমুদের এই দেশপ্রেমই হয়তো দেশকে আগামীতে গবেষণার প্রতি জোর তাগিদ জানান দিচ্ছে, আশার আলো দেখাচ্ছে ‌। আর যদি দেশপ্রেম নাই থাকিবে তবে কেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাইক্রোবাইয়োলজিতে অধ্যায়ন করে মার্টার্সে প্রথম শ্রেণিতে প্রথম রেজাল্ট নিয়ে দেশে থাকবে । গ্লোব বায়োটেক লিমিটেড এর সংবাদ সম্মেলনে বাংলাদেশে করোনা ভ্যাকসিন এর আবিষ্কার এর কথা জানানো হয় । সে বিষয়টি নিয়ে এখন অব্দি দেশে এক টানা হৈচৈ আর ঠাট্রা চলছে । অনেকে হয়তো মেনেও নিতে পারছেন না যে বাংলাদেশেও এটা সম্ভব ‌? আবার অনেকে শ্রদ্ধা ও ভালোবাসা জানাচ্ছেন । হয়তো গ্লোবাল বায়োটেক লিমিটেড এর ইনচার্জ ড.আসিফ মাহমুদ এমনই এক সংবাদ জানিয়েছেন তাদের । তার সংবাদ সম্মেলনে কথা বলতেই যেন ছলছল করে চোখের পানি গড়িয়ে পরে । একজন মাইক্রোবায়োলোজিস্ট এর দেশের প্রতি এমন ভালোবাসা আর কান্নার দৃশ্য যেন পুরো হতভম্ব করে দিয়েছে গোটা দেশবাসীকে ‌ এমন এক দৃশ্যপট যেনো সত্যিই মনের খোরাক ও তৃপ্তি জাগিয়েছে দেশের মানুষের ।

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে চলেছে । সংক্রমণের হার পাঁচ সাতদিন পর পর দ্বিগুণ হয়ে বেড়ে যাচ্ছে । মৃত্যুর মিছিলে ইতোমধ্যে লাখো মানুষ যোগ দিয়েছেন । আক্রান্তের সংখ্যা কোটি ছাড়িয়েছে গোটা বিশ্বে । বাংলাদেশেও নাজুক অবস্থা বিদ্যমান । চরম আতঙ্কে দিন পার করছে সকলেই ‌। কর্মহীন হয়ে পড়েছে কোটি মানুষ । এমনই এক সময় তৃপ্তিময় এক সাহসী সংবাদ দিয়েছেন ড.আসিফ মাহমুদ । আতঙ্কে জমে থাকা মনকে হালকা করে দিয়েছেন ‌। দেশের মানুষের মধ্যে যে একঘেয়েমিতা বা দেশের প্রতি এক অবহেলা সেসব কিছুর মধ্যে এক উজ্জ্বল সম্ভাবনাময় বাংলাদেশ গড়ে তোলার স্বপ্ন দেখিয়েছেন তিনি । মানুষের কান্না এতো সহজতর নয় যে গোটা সম্মেলনের মধ্যে আপনাআপনি চলে আসবে । তার মতো হাজারো মাইক্রোবায়োলজিস্ট রয়েছে দেশে, যারা প্রতি মূহুর্তে করোনার মতো এই মহামাহীর সময়ে দেশকে সেবা দিয়ে যাচ্ছেন । কেউ জিনোম সিকোয়েন্স পরীক্ষায় কেউবা টেকনোলজিস্ট এর কাজে । হয়তো পর্যাপ্ত সুযোগ-সুবিধা কিংবা গবেষণার কাজে অর্থের অনুদানের পরিমাণ বাড়ালে আরও উজ্জ্বল সম্ভাবনাময় পথ দেখাতো দেশকে তারা । এগিয়ে নিয়ে যেতো দেশকে বড়ো কোনো এক দ্বারপ্রান্তে । ড.আসিফ মাহমুদ এর আবিষ্কৃত ভ্যাকসিন ইতোমধ্যে খরগোশ এর দেহে ট্রায়াল করে  এন্টিবডি উ‌ৎপাদনের কথা জানা গিয়েছে ‌। এখন যেন ক্লিনিক্যাল ট্রায়ালে সফলতা পাই সেই প্রার্থনা করছে গোটা দেশবাসী ।

খুব স্বাভাবিক একজন মানুষ ড. আসিফ মাহমুদ । তার কথা দুটো এখনো ফেসবুকে পোস্ট, শেয়ারিং করে তোলপাড় করার মতো অবস্থা । আবার ট্রল করা থেকেও বিরত নেই এই বাঙালি জাতি । আসিফ মাহমুদ সম্মেলনে বলেন, : “ওরা যদি পারে, আমরাও পারবো ” “We can not afford to lose people ” । তার সাহসী কথা গুলো সত্যিই স্বপ্ন দেখায় বাংলাদেশকে, স্বপ্ন দেখায় আমাদের । অন্তত ড.আসিফ মাহমুদ এর মতো একজন এই মহামারীতে আমাদের অনুপ্রাণিত করে, লড়াই করে বেঁচে থাকার তাগিদ দেই । আমাদের উচিৎ ট্রল হাসি, ঠাট্রা বাদ দিয়ে তাদের উৎসাহ দেওয়া । তাদের কাজের গতি যেন মন্থর না হয়, সরকারের বিশেষ সহযোগিতাতা প্রদান করা । একদিন ভোর হবে, নতুন সূর্য উঠবে , দেশে থাকবে না কোনো মহামারী, প্রাণাচ্ছোল হবে গোটা দেশ ও বিশ্ব । উন্নয়নের দ্বার প্রান্তে অবস্থান করিবে বাংলাদেশ । এমনই এক স্বপ্ন পূরণের অপেক্ষায় ড.আসিফ মাহমুদ । গোটা দেশবাসীর পক্ষ থেকে এমন সাহসী দেশপ্রেমিক ড.আসিফ মাহমুদ এর প্রতি সকলে শ্রদ্ধা জানাই ।

আল আমিন ইসলাম নাসিম
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ
ইমেইল : alaminislamnasim@gmail.com

আপনার মতামত লিখুন :

৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ, পাশ করেছেন ১১ হাজার ৭৩২

৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ, পাশ করেছেন ১১ হাজার ৭৩২

দু:খের ঘরের সুখপাখিও চলে গেল ওপারে

দু:খের ঘরের সুখপাখিও চলে গেল ওপারে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জিয়া রহমানের ইন্তেকাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জিয়া রহমানের ইন্তেকাল

অবন্তিকার মায়ের আহাজারি-মেয়ে আমার বিচারক হতে চেয়েছিল

অবন্তিকার মায়ের আহাজারি-মেয়ে আমার বিচারক হতে চেয়েছিল

জবি ছাত্রীর আত্মহত্যা, রাতভর ক্যাম্পাসে বিক্ষোভ

জবি ছাত্রীর আত্মহত্যা, রাতভর ক্যাম্পাসে বিক্ষোভ

ঢাকা কলেজ’৯০ এর কমিটি গঠন: সভাপতি সজীব, সাধারণ সম্পাদক রুপন।

ঢাকা কলেজ’৯০ এর কমিটি গঠন: সভাপতি সজীব, সাধারণ সম্পাদক রুপন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj