সব
facebook apsnews24.com
পরিবার এবং বিশ্ববিদ্যালয়ই আমার জগৎ এবং নির্মল সুখের উৎস - APSNews24.Com

পরিবার এবং বিশ্ববিদ্যালয়ই আমার জগৎ এবং নির্মল সুখের উৎস

পরিবার এবং বিশ্ববিদ্যালয়ই আমার জগৎ এবং নির্মল সুখের উৎস

ক্লাশে যার আলোচনা শিক্ষার্থীদের উজ্জীবিত করে এবং যাকে অনেকে মোটিভেশনাল স্পিকার বলে ভুল করতে পারে আবার যার গান শুনে অনেকে মুগ্ধ হয়ে বলতে পারে অনেক দিন পর একটি সুন্দর গান শুনলাম । আবার শিক্ষার্থীদের সাথে যার বন্ধুত্বপূর্ণ আচরণ এবং তাদের বিপদে এগিয়ে আসা দেখে অনেকে বলতে পারেন তিনি প্রত্যেক শিক্ষার্থীর পরিবারের কেউ বা একজন । আইন বিভাগের শিক্ষক হলেও শুধু আইন বিভাগের শিক্ষার্থীদের কাছেই শ্রদ্ধার এবং ভালোবাসার নয় বরং পুরো ক্যাম্পাস জুড়েই যার শিক্ষা এবং উদারতা, তিনি হলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাহাবুব শুভ । তারা সাথে একান্ত আলাপচারিতায় আরো অনেক অজানা ইতিবাচক বিষয় উঠে এসেছে…… সম্প্রতি এপিএস নিউজকে তার স্বপ্ন ও সফলতার গল্প শুনিয়েছেন, সাক্ষাৎকার নিয়েছেন আইনী পাঠশালা টিম

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হবার পর যখন অনেকেই শিক্ষার্থীদের সাথে দুরুত্ব রাখে তখন আপনি সবার সাথে সখ্যতা রাখছেন কেন ?

ড. মাহাবুব শুভ : যে বাবা-মা তার ছেলে বা মেয়েকে সব সময় চোখে চোখে রাখত , সব বিপদে পাশে থাকত একদিন শিক্ষার প্রয়োজনে তাদের বিশ্ববিদ্যালেয়ে পাঠায়। দীর্ঘসময় সন্তানদের পরিবারের অকৃত্রিম ভালোবানা থেকে দূরে থাকতে হয় ।তবুও সন্তানের ভালোর জন্য তারা কষ্ট হলেও বিশ্ববিদ্যালয়ে পাঠায়। তাদের অন্যতম ভরসার জায়গা থাকে শিক্ষকদের উপর। প্রত্যেক শিক্ষার্থী এবং অভিভাবকের সে ভরসার জায়গা আমাকে উজ্জীবিত করে । বিশেষ করে আমিও সন্তানের বাবা।

ক্যাম্পাসের হাজার হাজার শিক্ষার্থীর সাথে যোগাযোগ রক্ষা করা কি সম্ভব ?

ড. মাহাবুব শুভ : বিশ্ব এখন গ্রামে পরিণত হয়েছে। আমার শিক্ষার্থীদের ফোন কল রিসিভ করার জন্য আলাদা একটি নাম্বার আছে। আবার তারা চাইলে মেসেন্জারে বা মোবাইলে মেসেজ করে রাখতে পারে । এছাড়াও সময় পেলেই আমি সকল শিক্ষার্থীর পোস্ট পড়ি। কারো পোস্ট দেখে যদি হতাশাগ্রস্ত মনে হয় তাকে বা তার সাথে কথা বলা উচিত বলে মনে হয় তার সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ করি। আমি সকল শিক্ষার্থীর সাথে সব সময় সহজ যোগাযোগ রাখার চেষ্টা করি।

ক্লাস নেবার ক্ষেত্রে কোন বিষয়টি নজরে রাখেন ?

ড. মাহাবুব শুভ : আইনস্টাইন বলেছেন “ Imagination is better than knowledge’. আমরা খুব সহজেই যে কোন তথ্য যে কোথাও থেকে সংগ্রহ করতে পারি কিন্তু আমাদের যে সুচিন্তা করা দরকার তা শিক্ষার্থীদের ভিতর তৈরী করার দ্বায়িত্ব শিক্ষকদের । বিশেষ করে বিশ্ববিদ্যালয়ে এসে সৃষ্টিশীল গবেষণার পড়াশুনা করা আবশ্যক। আমি আমার সকল শিক্ষার্থীদের চিন্তাশীল, সৃষ্টিশীল এবং ভালো মানুষ হবার শিক্ষা দেই। পাশাপাশি সর্বদা চেষ্টা থাকে সকল তথ্য সহজ সরল ভাবে উপস্থাপন করার । সকল কঠিন তথ্য সহজ যেন সহজে শিক্ষার্থী বুঝতে পারে সে দিকে সর্বদা নজর থাকে।

আইন শিক্ষাকে আপনি কিভাবে দেখেন ?

ড. মাহাবুব শুভ : আইন সংশ্লিষ্ট যে কোন পেশার সাথে সাহিত্য, দর্শন,ধর্ম, বিজ্ঞান , রাজনীতি এবং অর্থনীতি বিষয়টি জড়িত। সব কিছু সমন্ধে ভালো ধারনা না থাকলে আইন সঠিকভাবে জানা বা প্রয়োগ করা সম্ভব না। আইন আপাদমস্তক একটি প্রায়োগিক বিষয় । তাই আইন শিক্ষাকে আরো বেশী যুগোপযুগি করতে আইনের বাইরে অন্যান্য বিষয় নিয়ে নিজে চর্চা করি এবং শিক্ষার্থীদেরও উৎসাহিত করি। আমার বিশ্বাস এভাবে আইনী শিক্ষা লাভ করে যে ক্ষেত্রেই শিক্ষার্থীরা যাক না কেন দেশের প্রতি,দেশের মানুষের প্রতি ও সংস্কৃতির প্রতি ভালোবাসা নিয়ে তারা দেশের জন্য কাজ করে যাবে।

শুনেছি , আপনার পিএইচডি‘র বিষয়টি বাংলাদেশে আপনিই প্রথম করেন?

ড. মাহাবুব শুভ : হ্যা, আমার পিএইচডি‘র বিষয় ‘‘Real Estate Law’’. উন্নত বিশ্বে কর্পোরেট আইনগুলো খুব উন্নত এবং ব্যfবসার নিরাপত্তার ক্ষেত্রে এই বিষয়গুলোর উপর গবেষণা খুব জরুরী । কিন্তু আমাদের দেশে এ বিষয়ে অপ্রতুল গবেষণা আছে । বাংলাদেশে এখাত গুলোর উপর আরো উন্নত গবেষণা জরুরী । আমি আমার উপলব্ধি থেকে শুরু করেছি, আশা করি এখন থেকে অনেকে এর উপর গবেষণা করবে।

রাজনৈতিক এবং সামাজিক সংগঠনগুলোকে আপনি কিভাবে দেখেন?

ড. মাহাবুব শুভ : বহুদলীয় গণতান্ত্রিক ব্যাবস্থায় অনেক দল মত থাকবেই । স্বাধীনতার পক্ষের সকল সংগঠনগুলোর প্রতি আমার ভালোবাসা আছে। তবে আমি নিজে বঙ্গবন্ধুর আদর্শের একজন সৈনিক। যা সত্য,সুন্দর এবং মঙ্গলজনক তার পক্ষে সব সময় আছি। ক্যাম্পাসের সামাজিক সংগঠগুলো অনেক ভালো ভালো কাজ করে তাদের সাথেও ভালো সম্পর্ক। আসলে সবার হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাবে। কাউকে ছোট করে দেখার অবকাশ নেই। দেশের জন্য, শিক্ষার্থী এবং শিক্ষা বান্ধব সকল কাজে ছিলাম এবং থাকবো।

ব্যক্তিজীবন এবং শিক্ষকতা জীবন কিভাবে মানিয়ে চলেন ?

ড. মাহাবুব শুভ : রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন ‘মোর নাম এই বলে খ্যাত হোক আমি তোমাদেরই লোক, মানিয়ে নেয়া এবং মেনে চলা জীবনের বড় সংগ্রাম। আমাদের সবাইকে এ যুদ্ধে টিকে থাকতে হয়। সবার মাঝেই আমাদের বেচে থাকতে হয় । ব্যক্তিজীবনে আমি যেমন সংস্কৃতিমনা তেমনি ধর্মকেও লালন করি এবং ধর্মের বিধি বিধান মেনে চলি। ‘‘মোর নাম এই বলে খ্যাত হোক আমি তোমাদেরই লোক, এই হোক মোর শেষ পরিচয়” কবি গুরুর এই উক্তিটি আমি সবসময় মনে মনে যপি। ভালোবাসা আর সবার সাথে সহজ ভাবে মানিয়ে চলতে এই উক্তিটি প্রেরণা জোগায়।

শিক্ষক হিসেবে নিজেকে কখন সুখী মনে হয় ?

ড. মাহাবুব শুভ : একজন শিক্ষার্থী যখন তার মেধা এবং যোগ্যতা দিয়ে ভালো কিছু করে , যখন তাদের সমস্যার কথা বিশ্বাস করে আমার কাছে বলে এবং তাদের সাহায্যে এগিয়ে আসতে পারি। যখন শিক্ষার্থীদের নতুন কিছু শিখাতে পারি তখন নিজেকে অনেক স্বার্থক মনে হয় এবং অনেক সুখী লাগে । সত্যিই বলতে মানুষের মানষিক সন্তুষ্টিই তার সুখের উৎস। পরিবার এবং বিশ্ববিদ্যালয়ই আমার জগৎ এবং নির্মল সুখের উৎস।

আপনি যদি আলাদিনের চেরাগ পান, কোন ৩টি ইচ্ছা পূরণ করবেন?

ড. মাহাবুব শুভ : একটি রিচার্স সেন্টার করবো, শিক্ষার্থীদের কর্মসংস্থান করবো, সর্বোপরি এমন একটি ন্যায় বিচারের পরিবেশ চাইবো যাতে সবার মেীলিক মানবাধিকার এবং শান্তি আর সাম্যের পথ নিশ্চিত হয়।

স্যারের সাথে কথা বলা শেষ করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রকৃতিক দৃশ্য উপভোগ করতে করতে পরিচয় হয় আইন বিভাগের এক শিক্ষার্থীর সাথে । শুভ স্যারের কথা জিজ্ঞেস করতেই তার মুখে হাসি ফুটে উঠে। তিনি জানান,‘ শুভ স্যার সব সময় হাসি খুশি একজন মানুষ্ । যে কোন সমস্যা নিয়ে তার কাছে হাজির হওয়া যায়। শুধু আইন বিভাগের শিক্ষার্থী নয় যে কেই হতাশাগ্রস্ত হলে তার কাছ যান। সবাইকে তিনি হাসি মুখে জীবন সংগ্রামে টিকে থাকার প্রেরণা যোগান।

এছাড়া তিনি আর্থিক ভাবে সমস্যাগ্রস্ত শিক্ষার্থীদের সবার অজান্তেই পড়াশুনার খরচ যোগান দিয়ে থাকেন । অনেকেই তার সহায়তায় পড়াশুনা করছে । ভর্তি ক্ষেত্রে কেউ যদি সমস্যায় পড়ে তাকে যেমন আর্থিক সাহায্য করেন তেমনি কেউ অসুস্থ হলে চিকিৎসার ব্যায় অনুযায়ী বড় অংকের সাহায্যও করে থাকেন। প্রতি বছর দু‘একজনকে তিনি নিজ খরচে ভর্তি করান।অনেক শিক্ষার্থীর তিনি সিনিয়র ঠিক করে দেয়া থেকে শুরু করে কর্মসংস্থানের ক্ষেত্রে সামার্থ্য অনুযায়ী সাহায্য সহযোগিতা করেন। প্রত্যেক শিক্ষক এমন হলে বিশ্ববিদ্যালয়ের চিত্র আরো শিক্ষা বান্ধব হবে বলে তিনি মন্তব্য করেন।’

এপিএস নিউজ/এনএস

আপনার মতামত লিখুন :

পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করাই আমার মূল লক্ষ্যঃ পুলিশ সুপার মোঃ নাইমুল হক

পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করাই আমার মূল লক্ষ্যঃ পুলিশ সুপার মোঃ নাইমুল হক

টিভি সাংবাদিকতায় নতুন ধকল

টিভি সাংবাদিকতায় নতুন ধকল

ভালোবাসা দিবস কেন্দ্রিক নয় সার্বজনীন হতে হবে…..

ভালোবাসা দিবস কেন্দ্রিক নয় সার্বজনীন হতে হবে…..

দাম্পত্য সুখ ও সমৃদ্ধি পরিবার শুধু নয় দেশের জন্য ও সুখ সমৃদ্ধি আনে

দাম্পত্য সুখ ও সমৃদ্ধি পরিবার শুধু নয় দেশের জন্য ও সুখ সমৃদ্ধি আনে

‘ওপেনবুক’ পদ্ধতি আইনজীবী সনদ পরীক্ষা নিতে হবে।

‘ওপেনবুক’ পদ্ধতি আইনজীবী সনদ পরীক্ষা নিতে হবে।

প্রত্যেক নিবন্ধিত রাজনৈতিক দলকে শর্ত সাপেক্ষে বাজেট থেকে বরাদ্দ দিতে হবে।

প্রত্যেক নিবন্ধিত রাজনৈতিক দলকে শর্ত সাপেক্ষে বাজেট থেকে বরাদ্দ দিতে হবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj