সব
facebook apsnews24.com
নামসর্বস্ব ১০৫ সংগঠনের হাজারো ‘নেতা’ নজরদারিতে - APSNews24.Com

নামসর্বস্ব ১০৫ সংগঠনের হাজারো ‘নেতা’ নজরদারিতে

নামসর্বস্ব ১০৫ সংগঠনের হাজারো ‘নেতা’ নজরদারিতে

নামসর্বস্ব ১০৫টি সংগঠনের এক হাজারের বেশি কথিত নেতাকে নজরদারির আওতায় আনা হচ্ছে। যারা দীর্ঘদিন ধরেই নানা অপকর্মে ব্যস্ত। যখন যে দল রাষ্ট্র ক্ষমতায় থাকে তখন তাদের অঙ্গ সংঠনের ভুয়া নাম ব্যবহার করে ফায়দা নিচ্ছে এসব কথিত নেতা। দিনের পর দিন নিজ নিজ এলাকায় এসব নেতা যেন ত্রাসের রাজত্ব কায়েম করে রেখেছেন।

তাদের কাছে জিম্মি অনেকেই। এমনকি শাসক দলের শীর্ষ ও জেলা-উপজেলা পর্যায়ের নেতারাও। নামসর্বস্ব সংগঠনের এসব নেতা ক্ষমতাসীন দলের জাতীয় পর্যায়ের নেতাদের ছবিসহ নাম ব্যবহার করে ফায়দা নিচ্ছে।
সম্প্রতি ফেইসবুকে নেতা বানানোর ঘোষণা দিয়ে ছবি পোস্ট করে ‘বাংলাদেশ আওয়ামী চাকরিজীবী লীগ’ নামের একটি সংগঠন। নামসর্বস্ব এ সংগঠনের কেন্দ্রীয় সভাপতি হেলেনা জাহাঙ্গীর আর সাধারণ সম্পাদক মাহবুব মনির। তাদের নামসংবলিত পোস্টারে ছেয়ে যায় ফেইসবুক। পোস্টারে সংগঠনটির জেলা, উপজেলা ও বিদেশি শাখায় সভাপতি ও সাধারণ সম্পাদক নিয়োগ দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়। সংগঠনটির দাবি, গত দুই-তিন বছর ধরেই আওয়ামী লীগের সহযোগী সংগঠন হিসেবে অনুমোদন পাওয়ার চেষ্টা করছে তারা। যদিও আওয়ামী লীগ নেতারা বলেছেন, সংগঠনটির সঙ্গে আওয়ামী লীগের কোনো সম্পর্ক নেই।

চাকরিজীবী লীগের নেতা বানানোর ঘোষণা নিয়ে দেশ জুড়ে তোলপাড়ের পর কঠোর অবস্থানে যান শাসক দল আওয়ামী লীগের শীর্ষ নেতারা। পাশাপাশি আইনপ্রয়োগকারী সংস্থাগুলো এসব নামসর্বস্ব সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে তদন্তে নেমেছে। ইতিমধ্যে একটি তালিকা তৈরি করা হয়েছে। যাতে নামসর্বস্ব সংগঠনগুলোর হাজারো নেতার আমলনামা উঠে এসেছে। এসব কথিত নেতাকে যারা আশ্রয়-প্রশয় দিয়েছেন বা দিচ্ছেন তাদের নামও তালিকাভুক্ত হচ্ছে। যেকোনো সময় তারা আইনের আওতায় আসবেন।
এ প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গত মঙ্গলবার  বলেন, ‘ভুঁইফোড় সংগঠনগুলোর বিষয়ে আমরা কঠোর। ইতিমধ্যে আমাদের দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের হুঁশিয়ারি দিয়েছেন। যারা আওয়ামী লীগের নাম বিক্রি করে অপকর্ম করে আসছে তাদের বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে। প্রমাণ মিললেই তাদের আইনের আওতায় আনা হবে। ’ তিনি আরও বলেন, ‘অপকর্ম করলে আমরা কিন্তু এমপিদেরও ছাড় দিচ্ছি না। আর ওইসব কথিত নেতাকেও ছাড় দেওয়ার সুযোগ নেই। যারা অপরাধ করবে তাদের বিরুদ্ধে নেওয়া হবে কঠোর ব্যবস্থা। ’

পুলিশ সদর দপ্তরের ডিআইজি পদমর্যাদার এক কর্মকর্তা  বলেন, ‘ভুঁইফোড় সংগঠনগুলোর বিরুদ্ধে সরকার হার্ডলাইনে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের হাইকমান্ড থেকে আমাদের কাছে বেশকিছু নির্দেশনা এসেছে। নির্দেশনা পেয়ে আমরা কাজ করছি। কথিত ওইসব নেতার আমলনামা তৈরি করা হচ্ছে। শাসক দলের নাম ভাঙিয়ে তারা নানা অপকর্ম করছেন অনেক দিন ধরেই। তারা নিয়মিত চাঁদাবাজি ও তদবিরবাণিজ্য করে অঢেল সহায়-সম্পতি বানিয়েছেন। তালিকাভুক্তদের মধ্যে কেউ কেউ গ্রেপ্তার হবেন। আমরা সবাইকে নজরদারির মধ্যে রেখেছি। ’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সম্প্রতি সাংবাদিকদের বলেছেন, গঠনতন্ত্র অনুযায়ী স্বীকৃত সংগঠনের বাইরে হঠাৎ গজিয়ে ওঠা সংগঠনকে আওয়ামী লীগের সঙ্গে যুক্ত করার কোনো সুযোগ নেই। দলের গঠনতন্ত্রের বিধান অনুযায়ী আওয়ামী লীগের রয়েছে সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠন ও বিভিন্ন উপকমিটি। স্বীকৃত সংগঠনের বাইরে যেকোনো নামের সঙ্গে ‘লীগ’ বা ‘আওয়ামী’ শব্দ জুড়ে দিয়ে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হওয়ার কোনো সুযোগ নেই। যারা এসব অপকর্ম করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।

সংশ্লিষ্টরা  জানায়, ব্যাঙের ছাতার মতো ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গজিয়ে উঠেছে ভুঁইফোড় সংগঠন। তারা আওয়ামী লীগের নাম ভাঙিয়ে বছরের পর বছর ধরে অপকর্ম করছে। ওইসব সংগঠনের কথিত নেতা নামের আগে-পরে আওয়ামী লীগ, বঙ্গবন্ধুর পরিবার ও মুক্তিযুদ্ধের নাম ব্যবহার করে ফায়দা লুটছে। মাঝেমধ্যে ওইসব সংগঠনের ব্যানারে আয়োজিত অনুষ্ঠানে আওয়ামী লীগের বড় মাপের নেতারাও থাকছেন। ভুঁইফোড় সংগঠনের নেতারা ফেইসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে সক্রিয় থাকছেন সবচেয়ে বেশি। তারা আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতাদের নামে ফেইক ফেইসবুক আইডি ও পেজ খুলে অপকর্মও চালান। আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের নাম ব্যবহার করে খোলা বিভিন্ন ভুঁইফোড় সংগঠনগুলো দিনে দিনে বেপরোয়া হয়ে উঠছে। এতে বিব্রত সরকারের হাইকমান্ড। তাদের প্রতিরোধ করতে কঠোর অবস্থানে গেছে দলীয় হাইকমান্ড। আইনপ্রয়োগকারী সংস্থাগুলো তাদের বিষয়ে খোঁজখবর নেওয়া শুরু করেছে।

পুলিশ ও র‌্যাবের কয়েকজন কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেছেন, দীর্ঘদিন ধরেই ভুঁইফোড় সংগঠনগুলো অপরাধ চালাচ্ছে। আওয়ামী লীগ দীর্ঘদিন রাষ্ট্রীয় ক্ষমতায় থাকার কারণে নানা সুযোগ-সুবিধা হাসিল করতে আওয়ামী লীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনে ভিড় করেন নামসর্বস্ব সংগঠনের কথিত নেতারা। তারা সুবিধা নেওয়ার চেষ্টা চালান। অনেকেই সংগঠন খুলে তার আগে-পিছে ‘আওয়ামী’ বা ‘লীগ’ শব্দ যুক্ত করে ক্ষমতাসীন দলের বড় নেতা পরিচয় দেন। তারা অবৈধ উপায়ে তদবির, টেন্ডারবাজি, চাঁদাবাজি ও সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছেন। দেশের বিভিন্ন এলাকায় তাদের দাপটে ত্যাগী নেতাকর্মীরা কোণঠাসা হয়ে থাকেন।

আইনশঙ্খলা বাহিনীর কর্মকর্তারা আরও বলেন, সম্প্রতি হেলেনা জাহাঙ্গীর ইস্যুতে নড়েচড়ে বসেছে সরকারের হাইকমান্ড। তাকে দলীয় বিভিন্ন পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আওয়ামী লীগের গঠনতন্ত্রে শুধু স্বীকৃত আটটি সহযোগী ও তিনটি ভ্রাতৃপ্রতিম সংগঠন রয়েছে। সহযোগী সংগঠনগুলো হচ্ছে যুবলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, আওয়ামী আইনজীবী পরিষদ, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগ, তাঁতী লীগ ও আওয়ামী মৎস্যজীবী লীগ। ভ্রাতৃপ্রতিম তিনটি সংগঠন হচ্ছে ছাত্রলীগ, শ্রমিক লীগ ও মহিলা শ্রমিক লীগ।

পুলিশ কর্মকর্তারা জানান, ঢাকাসহ সারা দেশে ১০৫টি ভুঁইফোড় সংগঠনের সন্ধান পেয়েছে আইনপ্রয়োগকারী সংস্থাগুলো। ওইসব সংগঠনের নেতারা দামি দামি গাড়ি হাঁকাচ্ছেন। আবার কোনো কোনো নেতার প্রটোকলে থাকছে বিশাল বাহিনী। রাস্তায় তারা রাজার হালে চলছেন। চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ এমন কোনো অপরাধ নেই যে তারা করেন না। সচিবালয়সহ সরকারের গুরুত্বপূর্ণ দপ্তরগুলোতে থাকে তাদের নিয়মিত আনাগোনা। পুলিশ তদন্ত করে নিশ্চিত হয়েছে যে, বাংলাদেশ ইলেকট্রিক লীগ, নাপিত লীগ, দর্জি লীগ, ফকির লীগ, হারবাল লীগ, ডিজিটাল লীগ, পর্যটন লীগ, সমবায় লীগ, দেশীয় চিকিৎসক লীগ, স্বাধীনতা লীগ, প্রবীণ লীগ, আওয়ামী অভিভাবক লীগ, নাগরিক লীগ, তরুণ লীগ, তৃণমূল লীগ, জননেত্রী লীগ, তরিকত লীগ, রিকশা মালিক-শ্রমিক ঐক্য লীগ, যুব হকার্স লীগ, নৌকার মাঝি শ্রমিক লীগ, আওয়ামী নৌকার মাঝি শ্রমিক লীগ, ক্ষুদ্র মৎস্যজীবী লীগ, আওয়ামী ক্ষুদ্র মৎস্যজীবী লীগ, ছিন্নমূল মৎস্যজীবী লীগ, ছিন্নমূল হকার্স লীগ, ক্ষুদ্র ব্যবসায়ী লীগ, হোটেল শ্রমিক লীগ, হকার্স লীগ, প্রচার ও প্রকাশনা লীগ, শিশু লীগ, অনলাইন লীগ, আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ, আওয়ামী পঙ্গু মুক্তিযোদ্ধা লীগ, পঙ্গু মুক্তিযোদ্ধা লীগ, আওয়ামী পরিবহন শ্রমিক লীগ, মোটরচালক লীগ, চালক লীগ, পরিবহন শ্রমিক লীগ, বঙ্গবন্ধু হোমিওপ্যাথি লীগ, বঙ্গবন্ধু গণতান্ত্রিক লীগ, বঙ্গবন্ধু গ্রাম ডাক্তার পরিষদ, বঙ্গবন্ধু নাগরিক সংহতি পরিষদ, বঙ্গবন্ধু আদর্শ পরিষদ, আমরা মুজিব সেনা, আমরা মুজিব হব, চেতনায় মুজিব, মুক্তিযোদ্ধা তরুণ লীগ, নৌকার সমর্থক গোষ্ঠী, দেশীয় চিকিৎসক লীগ, নৌকার নতুন প্রজন্ম, ডিজিটাল ছাত্রলীগ, ডিজিটাল আওয়ামী ওলামা লীগ, ঠিকানা বাংলাদেশ, জনতার প্রত্যাশা, রাসেল মেমোরিয়াল একাডেমি, জননেত্রী পরিষদ, বঙ্গমাতা পরিষদ, আওয়ামী শিশু যুবক সাংস্কৃতিক জোট, তৃণমূল লীগ, একুশে আগস্ট ঘাতক নির্মূল কমিটি, সজীব ওয়াজেদ জয় লীগ, আওয়ামী শিশু লীগ, আওয়ামী চাকরিজীবী লীগ, বাংলাদেশ জনসেবা লীগ, আওয়ামী শিশু-কিশোর লীগ, অভিভাবক লীগ, ৭১ উদ্যোক্তা লীগ, আওয়ামী অনলাইন লীগ, জননেত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় লীগ, জননেত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় সংসদ, আওয়ামী প্রচার লীগ, আওয়ামী তৃণমূল লীগ, ছিন্নমূল হকার্স লীগ, আওয়ামী লীগ রিকশা-মালিক-শ্রমিক ঐক্য লীগ, যুব হকার্স লীগ, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ, পঙ্গু মুক্তিযোদ্ধা লীগ, পরিবহন শ্রমিক লীগ, নৌকার মাঝি শ্রমিক লীগ, আওয়ামী যুব সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা গবেষণা পরিষদ, বঙ্গবন্ধু একাডেমি, বঙ্গবন্ধু নাগরিক সংহতি পরিষদ, ওলামা লীগ, বঙ্গবন্ধু লেখক লীগ, বঙ্গবন্ধু ছাত্র পরিষদ, বঙ্গবন্ধু স্মৃতি সংরক্ষণ পরিষদ, বঙ্গবন্ধু বাস্তুহারা লীগ, বঙ্গবন্ধুর চিন্তাধারা বাস্তবায়ন পরিষদ ও বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদসহ বিভিন্ন নামসর্বস্ব সংগঠন খুলে নানা অপকর্ম চলছে।

এ প্রসঙ্গে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এক কর্মকর্তা  বলেন, ‘ওইসব সংগঠনের সারা দেশেই বিশাল কমিটি রয়েছে। জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, পাবলিক লাইব্রেরি, জাতীয় জাদুঘর মিলনায়তনসহ বিভিন্ন স্থানে আওয়ামী লীগের কর্মসূচির সঙ্গে মিল রেখে তারা কর্মসূচি পালন করে আসছে। ’

এ পুলিশ কর্মকর্তা আরও বলেন, ‘নজরদারিতে থাকা নেতাদের যেকোনো সময় আইনের আওতায় আনা হবে। ওইসব নেতাকে যারা আশ্রয়-প্রশয় দিয়ে আসছেন তাদেরও তালিকা তৈরি হচ্ছে। তাদেরও আইনের আওতায় আনার নির্দেশনা রয়েছে। হেলেনা জাহাঙ্গীরের কর্মকা- নিয়েও আমরা তদন্ত করছি। ’

আপনার মতামত লিখুন :

পাথরঘাটার প্রথম মহিলা সম্পাদিকা হোসনেয়ারা রানী

পাথরঘাটার প্রথম মহিলা সম্পাদিকা হোসনেয়ারা রানী

তরুণ নির্মাতাদের অনেক বড় অনুপ্রেরণা তারেক মাসুদ।

তরুণ নির্মাতাদের অনেক বড় অনুপ্রেরণা তারেক মাসুদ।

দেশে তরুণদের প্রতি পাঁচজনে একজন হৃদরোগের ঝুঁকিতে

দেশে তরুণদের প্রতি পাঁচজনে একজন হৃদরোগের ঝুঁকিতে

কুষ্টিয়া প্রত্যয় যুব সংঘের জরুরী সভা অনুষ্ঠিত

কুষ্টিয়া প্রত্যয় যুব সংঘের জরুরী সভা অনুষ্ঠিত

বরিশাল বানারীপাড়া পৌর আওয়ামীলী’র বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন

বরিশাল বানারীপাড়া পৌর আওয়ামীলী’র বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন

মঠবাড়িয়া উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

মঠবাড়িয়া উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ নুরুন্নবী চৌধুরী সবুজ
01774-140422

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj

ব্রেকিং নিউজ