সব
facebook apsnews24.com
রজব মাসের করণীয়-বর্জনীয় - APSNews24.Com

রজব মাসের করণীয়-বর্জনীয়

রজব মাসের করণীয়-বর্জনীয়

হিজরি সনের মহিমান্বিত ও তাৎপর্য পূর্ণ মাস রজব। কোরআনে বর্ণিত চার সম্মানিত মাসের অন্যতম এটি। আল্লাহতায়ালা বলেন, ‘আসমান ও জমিন সৃষ্টির দিন থেকেই আল্লাহর কিতাবে মাসের সংখ্যা ১২। তার মধ্যে চারটি নিষিদ্ধ মাস, এটাই প্রতিষ্ঠিত ধর্ম। কাজেই এর মধ্যে তোমরা নিজেদের প্রতি জুলুম করো না।’ (সুরা : তাওবাহ, আয়াত : ৩৬) বিদায় হজের সময় মিনা প্রান্তরে প্রদত্ত খুতবায় রাসুল (সা.) সম্মানিত মাসগুলো চিহ্নিত করে বলেন, ‘তিনটি মাস হলো ধারাবাহিক জিলকদ, জিলহজ ও মহররম, অন্যটি হলো রজব।’ (বুখারি, হাদিস : ৩১৯৭)

এ মাস রমজানের প্রস্তুতির মাস। রজবের চাঁদ দেখা গেলেই রাসুল (সা.) পবিত্র রমজানের জন্য মানসিকভাবে প্রস্তুতি শুরু করতেন। আনাস (রা.)-এর সূত্রে বর্ণিত, যখন রজব মাস শুরু হতো, নবী করিম (সা.) তখন একটি দোয়া পাঠ করতেন, ‘আল্লাহুম্মা বারিক লানা ফি রজাবা ওয়া শাবান, ওয়াবাল্লিগনা রমাদান।’ অর্থ : ‘হে আল্লাহ, আমাদের জন্য রজব ও শাবান মাসকে বরকতময় করুন এবং আমাদের রমজান মাস পর্যন্ত হায়াত বৃদ্ধি করে দিন।’ (আলমুজামুল আওসাত, হাদিস : ৩৯৩৯)

এ ছাড়া রজব ও শাবান মাসে প্রতি সোম ও বৃহস্পতিবার এবং ১৩, ১৪, ১৫ তারিখ আমরা রোজা রাখতে পারি। এর দ্বারা রাসুল (সা.)-এর একটি সুন্নত পালনের সঙ্গে সঙ্গে রমজানের দীর্ঘ একটি মাস রোজা পালনের বড় ধরনের একটি প্র্যাকটিসও হয়ে যাবে। যাতে করে রমজানের ফরজ রোজাগুলো পালন আমাদের জন্য সহজতর মনে হবে।

কাজেই রজব মাসের শিক্ষা হলো আমরা যেন এখন থেকেই নিজেদের লাগাম টেনে ধরি। আমাদের ভাষা আর আমাদের আচরণ যেন আমরা ঠিক করে নিই। আমার দ্বারা যেন কেউ কোনো কষ্ট না পায়। কারণ এখন থেকেই ইবাদতের চূড়ান্ত মৌসুম রমজানের শতভাগ প্রাপ্তি অর্জনের প্রস্তুতি নেওয়ার সময়।

রজব মাসকে ঘিরে কিছু কুসংস্কারও প্রচলিত রয়েছে, যা থেকে বেঁচে থাকা প্রতিটি মুসলমানের কর্তব্য। রজব মাসে রোজা রাখার আলাদা কোনো ফজিলত নেই। ইবনে হাজার (রহ.) লিখেছেন, বিশেষভাবে রজব মাসে রোজার ফজিলত সম্পর্কে সহিহ ও আমলযোগ্য কোনো হাদিস নেই। (তাবইনুল আজার বিমা ওরাদা ফি ফজলি রজব, পৃষ্ঠা ১১)

ইসলামি শরিয়তে রোজা রাখার ক্ষেত্রে নিষিদ্ধ দিনগুলো ছাড়া যেকোনো দিনই নফল রোজা রাখা যায়। এর অনেক ফজিলত রয়েছে। তবে রজব মাসের জন্য বিশেষ কোনো রোজা নেই। বিশেষত রজবের রোজাকে সুন্নত ও মুস্তাহাব মনে করে নফল রোজা রাখা ঠিক নয়।

আমাদের সমাজে প্রচলিত আছে, ২৭ রজবে রোজা রাখার অনেক ফজিলত। এমনকি অনেকের মধ্যে এ বিশ্বাস রয়েছে যে এই একটি রোজার ফজিলত এক হাজার রোজার সমান। এ জন্য তাকে হাজারি রোজা বলে অভিহিত করা হয়। অথচ এ রোজার ব্যাপারে সহিহ ও গ্রহণযোগ্য কোনো বর্ণনা নেই। আল্লামা ইবনুল জাওজি, হাফেজ জাহাবি, তাহের পাটনি, আবদুল হাই লখনবি (রহ.) প্রমুখ প্রখ্যাত মুহাদ্দিস এ রোজার ফজিলতকে ভিত্তিহীন ও বানোয়াট বলেছেন। (কিতাবুল মাওদুয়াত, ইবনুল জাওজি : ২/২০৮, তালখিসুল মাওদুয়াত, পৃষ্ঠা ২০৯, তাজকিরাতুল মাওজুয়াত, পৃষ্ঠা ১১৬, আল-আসারুল মারুফা, পৃষ্ঠা ৫৮)

এ মাসে পশু জবাই করে বিশেষ খাবারের ব্যবস্থা করাও ইসলাম সমর্থিত নয়। ইসলাম-পূর্ব জাহেলি যুগে রজব মাসে মুশরিকদের মধ্যে স্বীয় দেবতা বা প্রতিমার সন্তুষ্টির উদ্দেশ্যে পশু জবাই করার একটি রেওয়াজ ছিল। একে ‘আতিরা’ বলা হতো। রাসুল (সা.) এই প্রথার মূলোৎপাটন করেছেন। তিনি স্পষ্টভাবে ঘোষণা করেছেন, ‘ইসলামে ফারা তথা উট বা বকরির প্রথম বাচ্চা প্রতিমার উদ্দেশ্যে জবাই করার কোনো প্রথা নেই এবং আতিরা তথা রজব মাসে প্রতিমার সন্তুষ্টির উদ্দেশ্যে পশু জবাই করার কোনো প্রথাও নেই।’ (সহিহ বুখারি, হাদিস : ৫৪৭৩)

তাই রজব মাস ঘিরে এ ধরনের কোনো কুসংস্কারে লিপ্ত হওয়া যাবে না। অনেকের মধ্যে আবার সন্দেহ কাজ করে এই মাসে বিয়েশাদি করা যাবে কি না? রজব মাসে বিয়েশাদি নিষিদ্ধ এমন কোনো নির্দেশনা কোরআন-হাদিসে পাওয়া যায় না। তাই এ ধরনের প্রশ্ন অবান্তর।

পবিত্র রজব মাস থেকেই মহিমান্বিত রমজানের প্রস্তুতি নেওয়া দরকার। ইবাদতের মাত্রা বাড়িয়ে দেওয়া এবং দুনিয়ার সব কাজ গুছিয়ে নেওয়া দরকার। রমজানের আগেই ব্যবসায়-বাণিজ্য ও কাজকর্ম শেষ করে সবকিছু থেকে মুক্ত হয়ে রমজানকে বরণ করতে পারলে তা বড়ই কল্যাণকর প্রমাণিত হবে।

আপনার মতামত লিখুন :

লোক দেখানো ইবাদত মহান আল্লাহ পছন্দ করেন না

লোক দেখানো ইবাদত মহান আল্লাহ পছন্দ করেন না

রমযানের রোযা ও আমাদের প্রাপ্তি

রমযানের রোযা ও আমাদের প্রাপ্তি

হিজরি নববর্ষ বয়ে আনুক করোনামুক্ত পৃথিবীর নতুন পয়গাম : বাংলাদেশ ন্যাপ

হিজরি নববর্ষ বয়ে আনুক করোনামুক্ত পৃথিবীর নতুন পয়গাম : বাংলাদেশ ন্যাপ

বাংলাদেশ থেকে এবারও হজে যেতে পারবেন না কেউ

বাংলাদেশ থেকে এবারও হজে যেতে পারবেন না কেউ

বৃষ্টি আল্লাহ তাআলার বড় নেয়ামত

বৃষ্টি আল্লাহ তাআলার বড় নেয়ামত

৫৬০ মডেল মসজিদের মধ্যে অর্ধশত উদ্বোধন আজ

৫৬০ মডেল মসজিদের মধ্যে অর্ধশত উদ্বোধন আজ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj