সব
facebook apsnews24.com
যে ৫ দক্ষতা ছাড়া ক্যারিয়ার ব্যর্থ - APSNews24.Com

যে ৫ দক্ষতা ছাড়া ক্যারিয়ার ব্যর্থ

যে ৫ দক্ষতা ছাড়া ক্যারিয়ার ব্যর্থ

প্রতিযোগিতামূলক ক্যারিয়ারে সাফল্য পেতে এখন অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। কর্মস্থলে নিজেকে প্রমাণ করতে হয় প্রতিনিয়ত। পা পিছলে গেলেই আপনি শেষ। ক্যারিয়ারে সফল হতে মানতে পারেন নিন্মোক্ত পরামর্শগুলো-

যে কোনো কাজে আত্মবিশ্বাস

কঠিন কোনো কাজে সাহস হারা হলে চলবে না। মাথা ঠাণ্ডা রাখুন। ভাবুন, সমাধান খোঁজে বের করুন। মনে রাখবেন কঠিন কাজ সমাধানেই প্রতিষ্ঠানে সুনাম ও খ্যাতি বাড়বে আপনার। কর্পোরেট বিশ্বে টিকে থাকতে কঠিন পরিস্থিতিগুলো আপনাকে দক্ষতার সঙ্গে মোকাবেলা করতে হবে। প্রতিষ্ঠানের চলমান বিষয়াদি সম্পর্কে থাকতে হবে আপডেট।

শেখার কোনো শেষ নেই

অন্যসব কাজের মতো কর্পোরেট বিশ্বেও সফল হতে হলে শেখার কোনো শেষ নেই। বই বা ম্যাগাজিন পড়া, অডিও শোনা, ভিডিও ক্লিপ দেখা, নতুন কোনো কোর্স করা বা অনলাইনে কিছু একটা শেখা- জ্ঞানের পরিধি বাড়াতে বেছে নিতে পারেন এসব মাধ্যম। নতুন কিছু শেখা আপনাকে রাখবে উজ্জীবিত; বৃদ্ধি পাবে একটা বিষয় বিভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখার সক্ষমতা। প্রেরণা যোগাবে আপনার রুটিন কাজের বাইরেও নতুন কিছু করার।

পারস্পরিক যোগাযোগ

পারস্পরিক যোগাযোগে দক্ষতা একজন পেশাদার হিসেবে আপনাকে নিয়ে যেতে পারে সাফল্যের শীর্ষে! আপনি যে পেশাতে আছেন, সেই জগতে দক্ষদের সহযোগিতা বা পথ নির্দেশনা ছাড়া শীর্ষ পর্যায়ে পৌঁছানো কঠিন। তাই তাদের সঙ্গে রাখতে হবে যোগাযোগ। পারস্পারিক যোগাযোগ রাখুন আপনার প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারিদের সঙ্গে। এমনকি আপনি প্রতিষ্ঠান ছেড়ে অন্য কোথাও চলে গেলেও বন্ধন অটুট রাখার চেষ্টা করুন। পেশাদারিত্বের জগৎ খুব বড় নয়। তাই আপনি জানেন না, কে কোন সময় উপকারে আসবে!

প্রতিষ্ঠানকে বোঝার চেষ্টা

যে প্রতিষ্ঠানে কর্মরত আছেন সেটার আদ্যোপান্ত অন্যদের থেকে আপনার বেশি জানা থাকা আবশ্যক। চলমান ট্রেন্ড সম্পর্কে থাকতে হবে আপডেট। কোনো হালনাগাদ হলে সেটা জেনে নিন। যেকোনো পরিবর্তনের সঙ্গে নিজেকে মানিয়ে নিন। একইভাবে আপনার কাজ সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা চাই নিজের মধ্যে।

কাজ ও প্রাত্যহিক জীবনে ভারসাম্যতা

কেবল কাজ নিয়ে পরে থাকলেই হবে না। ফাঁকে ফাঁকে বিরতি নিন। পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটান। ক্লান্তিকর একটি দিন শেষে কাজ ও প্রাত্যহিক জীবনের ভারসাম্য আপনাকে পুনরুজ্জীবিত করবে; মনে আনবে প্রশান্তি।

নিজের সক্ষমতা-অক্ষমতা জানুন

কর্মক্ষেত্রে আপনার সক্ষমতার ব্যাপারটি জানা যেমন গুরুত্বপূর্ণ, ঠিক তেমনি গুরুত্বপূর্ণ আপনার অক্ষমতার ব্যাপারটিও জানা। সফল মানুষরা তা-ই করে। ধীরে ধীরে দুর্বলতাগুলো শক্তিতে পরিণত করুন।

আপনার মতামত লিখুন :

জরুরি ভিত্তিতে স্বাস্থ্য খাতে সাড়ে ১৭ হাজার নিয়োগ

জরুরি ভিত্তিতে স্বাস্থ্য খাতে সাড়ে ১৭ হাজার নিয়োগ

করোনায় আক্রান্ত হলে দেশীয়দের চাকরিচ্যুতি চায় চীনা কর্মীরা

করোনায় আক্রান্ত হলে দেশীয়দের চাকরিচ্যুতি চায় চীনা কর্মীরা

সরকারি চাকরিতে ৩ লাখ ৮০ হাজার পদ শূন্য

সরকারি চাকরিতে ৩ লাখ ৮০ হাজার পদ শূন্য

সরাসরি ও অনলাইনে নেওয়া যাবে নিয়োগ পরীক্ষা

সরাসরি ও অনলাইনে নেওয়া যাবে নিয়োগ পরীক্ষা

থমকে আছে চাকরির বাজার, বিসিএসেও জট

থমকে আছে চাকরির বাজার, বিসিএসেও জট

৪২তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত

৪২তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj