সব
facebook apsnews24.com
"সুস্থতার পথে পৃথিবী, তার মানুষগুলো বড্ড অসুস্থ" - APSNews24.Com

“সুস্থতার পথে পৃথিবী, তার মানুষগুলো বড্ড অসুস্থ”

“সুস্থতার পথে পৃথিবী, তার মানুষগুলো বড্ড অসুস্থ”

মো: সোহেল রানা

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ইতোমধ্যে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। করোনা ভাইরাস বিশ্বকে নাড়া দিয়ে যাচ্ছে। ইতোমধ্যে মানুষের দৈনন্দিন জীবনে ব্যাপক পরিবর্তন সংঘটিত হয়েছে। দিন মজুর থেকে শুরু করে বড় বড় আমলারাও আতঙ্কে জীবন যাপন করছে।এ যেন কেউ নিরাপদ নয়। সবাই নিরাপত্তাহীনতায় ভুগছে। ইতোমধ্যে পৃথিবীর অনেক প্রভাবশালী ব্যক্তি করোনাতে আক্রান্ত হয়েছেন এবং অনেক প্রভাবশালী ব্যক্তি করোনাতে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। যেমন, লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রী, কঙ্গো প্রজাতন্ত্রের সাবেক রাষ্ট্রপতি জ্যাকস জোযাকুইম ইয়োম্বি ওপাঙ্গো, কমেডিয়ান কাইসা এবং বাংলাদেশের দুদক পরিচালক মারা গিয়েছেন। এই মৃত্যু থেকে বাঁচার জন্য কোন প্রতিষেধক এখন পর্যন্ত আবিষ্কার করতে পারেনি বিশ্বের নামকরা চিকিৎসকগণ। এখন প্রতিকার একটাই সচেতন হয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে নিজ বাড়িতে অবস্থান করা, লক ডাউন মান্য করা।

করোনা ভাইরাসের প্রকোপ এতোটাই প্রভাবিত করেছে যে পৃথিবী এখন শান্ত প্রকৃতি বিরাজ করছে। সকলেই ঘরে অবস্থান করছে। যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি বন্ধ রয়েছে । আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে আক্রান্ত দেশগুলোতে৷ এক শহর থেকে অন্য শহরের যোগাযোগ ব্যবস্থাও বন্ধ করেছে আক্রান্ত দেশগুলো। এই যোগাযোগ ব্যবস্থা বন্ধের কারণে পৃথিবীতে বিরুপ প্রভাব প্রতীয়মান হচ্ছে । যোগাযোগ বিচ্ছিন্নের কারণে বিশ্ব অর্থনীতি নিম্নমুখী হচ্ছে। আমদানি -রপ্তানি বাণিজ্য প্রায় বন্ধের পথে। অনেক দেশের জিডিপি প্রবৃদ্ধি হ্রাস পেয়েছে।আমেরিকা ও চীনের মধ্যে চলমান অর্থনৈতিক যুদ্ধ নিয়েও আলোচনা হচ্ছে যে পরবর্তী বিশ্ব অর্থনীতি কারা নিয়ন্ত্রণ করবে৷ বিশ্ব অর্থনীতি কোন দিকে ধাবিত হবে ! অনেক কোম্পানি দেউলিয়া হয়ে যাচ্ছে এবং অনেক বড় বড় প্রতিষ্ঠান দেউলিয়া হবে বলে আশঙ্কা করা হচ্ছে। করোনা বিস্তার রোধে ক্রীড়া কার্যক্রম বা খেলাধুলা বন্ধ রয়েছে। তাই অনেক স্পোর্টস ক্লাবও বন্ধের পথে৷ খেলোয়াড়রা এখন ঘরে বন্দি ।

বর্তমানে, পৃথিবীর অনেক চাকুরিজীবী চাকুরী হারিয়েছে চাকুরিহীন রয়েছেন । শুধু তাই নয়, যানবাহন শ্রমিক, দিনমজুর, ভ্যান চালক, রিকশা চালক ইত্যাদি পেশার মানুষ তাঁদের জীবিকা নির্বাহের জন্য কাজ করতে পারছে না। এমনকি তাঁরা মৌলিক চাহিদাটুকু মেটাতে পারছে না।এসব নিম্নমধ্যবিত্ত মানুষ মহামারীর সময় এক মাস টিকে থাকার মতো সঞ্চয় তাঁদের নেই। বিশ্বের ক্রান্তিলগ্নে চিকিৎসা সামগ্রীর ব্যাপক চাহিদা বৃদ্ধি পেয়েছে। যেমন, কিট, ভেন্টিলেটর,আইসিইউ, পিপিই,মাস্ক, হ্যান্ড গ্লাভস এবং চিকিৎসক -নার্স সংকটে পড়েছে বিশ্ব। কারণ আক্রান্ত রোগীর সংখ্যা হু হু করে বৃদ্ধি পাচ্ছে। অনেক চিকিৎসক জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে অনীহা প্রকাশ করছে। অনেক চিকিৎসক -নার্স করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং অনেকে আক্রান্ত মারা গিয়েছে। এই সংকটকালে অনেকে হয়তো বিনা চিকিৎসায় মারা যাবে৷ উপাসনালয়, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে আক্রান্ত দেশগুলো৷ বন্ধ কতদিন থাকবে তা অনিশ্চিত। বন্ধ বিশ্ববিদ্যালয়গুলো দীর্ঘদিনের সেশন জোটে পরবে বলে ধারণা করা হচ্ছে৷এর ফলে ছাত্রছাত্রীদের লেখাপড়ায় ব্যাপক ক্ষতি হবে বলে আশঙ্কা করা হচ্ছে৷

কারণ বর্তমানে ছাত্রছাত্রী বাড়িতে অবস্থান করছে কিন্তু তাঁরা করোনা আতঙ্কের কারনে লেখাপড়ায় মনোনিবেশ করতে পারছে না। অনেক শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে ক্লাস নিচ্ছে কিন্তু এটা কতটা সফল হবে তা প্রশ্নবিদ্ধ। কারণ অনলাইন ক্লাসের মধ্যে অনেক সীমাবদ্ধতা রয়েছে। পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক হলে এই ক্ষতি কতটা পূরণ করতে পারবে প্রতিষ্ঠানগুলো সেটা এখন চিন্তার বিষয়। আর যদি ক্ষতি পূরণ করতে না পারে তাহলে দেশ বা বিশ্বের জন্য তা সুখকর হবে না। অন্যদিকে, সব ধরণের যোগাযোগ ব্যবস্থা বন্ধ বা লক ডাউনের কারণে পর্যটন স্পট গুলো জনশূন্য রয়েছে। বিশ্বের জনপ্রিয় পর্যটন স্পটগুলো বন্ধ রয়েছে৷ ফলে পর্যটন শিল্পের উপর নির্ভরশীল দেশগুলো অর্থনৈতিক ভাবে বিপর্যয়ের শিকার হচ্ছে। মানুষ প্রকৃতির মাঝে নিজেকে উপলব্ধি করতে পারছে না কিন্তু পর্যটন স্থানগুলো জনশূন্য হওয়ার কারণে প্রাকৃতিকভাবে আরও সমৃদ্ধশালী হচ্ছে। সমুদ্রের জীব উপকূলে আসতে শুরু করেছে, চর এলাকায় লতা গজাচ্ছে। শুধু তাই নয়, পৃথিবীতে সবুজ আবর্তন তৈরি হচ্ছে। ইকো সিস্টেম বৃদ্ধি পাচ্ছে। বিশ্বের কলকারখানা বন্ধ থাকার কারণে কার্বন ডাই-অক্সাইড নির্গমন হ্রাস পেয়ে অর্ধেকে চলে এসেছে।ফলে, তাপমাত্রা বৃদ্ধি হ্রাস পেয়েছে । ওজন স্থর সমৃদ্ধ হচ্ছে। বরফ গলা হ্রাস পাচ্ছে। অনেক গবেষক মনে করছে, “প্রকৃতি তার দাবি আদায় করছে “।

পৃথিবীতে পরিবেশগত সুখবর বয়ে আসছে। মানুষ পৃথিবীকে বসবাস অযোগ্য করে তুলেছিল বিভিন্ন কার্যক্রম দ্বারা। যেমন, বাংলাদেশের ঢাকা শহর কিছু দিন আগেও বসবাস অযোগ্য শহরের তালিকায় এক নাম্বার ছিল কিন্তু বর্তমানে তেইশ নাম্বারে রয়েছে। শুধু ঢাকা শহর নয় বিশ্বের অন্যান্য শহরও ক্রমান্বয়ে বসবাস উপযোগী হচ্ছে৷ সুতরাং করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আসলে পৃথিবীর মানুষকে অবশ্যই পরিবেশের দিকে লক্ষ্য রেখে কার্যক্রম চালিয়ে যেতে হবে৷ পৃথিবীকে বসবাস যোগ্য করে রাখতে হবে। করোনা ভাইরাস যেমন পরিবেশগত সুফলের ঈঙ্গিত দিচ্ছে ঠিক তার বিপরীতে পৃথিবীতে অনেক বর্থতার ঈঙ্গিতও দিচ্ছে কারণ করোনা ভাইরাসে অনেক মানুষ মারা যাচ্ছে এবং ছয় কোটি মানুষ মারা যাবে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু মৃত্যুর সংখ্যা কততে গিয়ে থামবে সেটা আমাদের অজানা। এটি মানব সভ্যতার জন্য বড় বিপর্যয় হতে পারে! অতীতেও অনেক মহামারী পৃথিবীতে হানা দিয়েছে কিন্তু এই করোনা ভাইরাস অতীত থেকে ভয়ংকর হবে কিনা সেটা অনিশ্চিত।

তাই অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে বর্তমান বিশ্বকে রক্ষা করার জন্য বিভিন্ন কার্যকারী পদক্ষেপ নিতে হবে এবং যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা কঠোরভাবে জনগণকে পালন করতে বাধ্য করতে হবে। ইতোমধ্যে আমেরিকা, ইতালি, জার্মানি, স্পেন, ব্রিটেনসহ অন্যান্য কিছু দেশ ” আউট অফ কন্ট্রোল “-এ চলে গিয়েছে। এর প্রধান কারণ হচ্ছে প্রাথমিক পর্যায়ে সতর্কতা অবলম্বন না করা বা কার্যকারী কোন পদক্ষেপ না নেওয়া বা করোনা ভাইরাসকে গুরুত্বেরগুরুত্বের সাথে না দেখা। যখন গন-সংক্রমণ শুরু হয়েছে তখন আর সতর্কতা অবলম্বন করে তারা লাভবান হতে পারেনি। মৃত্যুর মিছিল থামাতে পারেনি।

তাই এখন পর্যন্ত যে দেশগুলোতে করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করেনি সেই দেশগুলোতে ব্যাপক সতর্কতা অবলম্বন করতে হবে। প্রয়োজনে কঠোর আইন প্রযোগ করে লক ডাউন বা হোম কোয়ারেন্টাইন জনগণকে মানতে বাধ্য করতে হবে। অন্যথায় করোনা ভাইরাস প্রাথমিক পর্যায়ের দেশগুলোতেও মহামারী আকার ধারণ করবে। তাই আহ্বান করছি, পৃথিবীকে মহামারী হতে রক্ষা করার জন্য কার্যকারী পদক্ষেপ নিয়ে অসচেতন জনগণকে সচেতন করে পদক্ষেপগুলো মানতে বাধ্য করার জন্য।

লেখকঃ মো: সোহেল রানা, শিক্ষার্থী, আইন বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

আপনার মতামত লিখুন :

৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ, পাশ করেছেন ১১ হাজার ৭৩২

৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ, পাশ করেছেন ১১ হাজার ৭৩২

দু:খের ঘরের সুখপাখিও চলে গেল ওপারে

দু:খের ঘরের সুখপাখিও চলে গেল ওপারে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জিয়া রহমানের ইন্তেকাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জিয়া রহমানের ইন্তেকাল

অবন্তিকার মায়ের আহাজারি-মেয়ে আমার বিচারক হতে চেয়েছিল

অবন্তিকার মায়ের আহাজারি-মেয়ে আমার বিচারক হতে চেয়েছিল

জবি ছাত্রীর আত্মহত্যা, রাতভর ক্যাম্পাসে বিক্ষোভ

জবি ছাত্রীর আত্মহত্যা, রাতভর ক্যাম্পাসে বিক্ষোভ

ঢাকা কলেজ’৯০ এর কমিটি গঠন: সভাপতি সজীব, সাধারণ সম্পাদক রুপন।

ঢাকা কলেজ’৯০ এর কমিটি গঠন: সভাপতি সজীব, সাধারণ সম্পাদক রুপন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj