সব
facebook apsnews24.com
যে কারণে ওমরাহ খরচ দ্বিগুণ হতে পারে? - APSNews24.Com

যে কারণে ওমরাহ খরচ দ্বিগুণ হতে পারে?

যে কারণে ওমরাহ খরচ দ্বিগুণ হতে পারে?

করোনা পরিস্থিতিতে সীমিত পরিসরে ওমরাহ হজের সুযোগ দিয়েছে সৌদি আরব। এরপর বিভিন্ন দেশ থেকে ধর্মপ্রাণ মুসলমানরা ওমরাহ পালন করছেন। অনুমতি পেলেও বাংলাদেশে এখনো ওমরাহর কার্যক্রম শুরু হয়নি। হজ এজেন্সির তালিকা প্রায় চূড়ান্ত করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। চলতি মাসেই এ কার্যক্রম শুরু হবে। সংক্ষিপ্ত পরিসরে ওমরাহ হলেও খরচ অস্বাভাবিক হারে বাড়ানো হয়েছে। ক্ষেত্রবিশেষে তা প্রায় দ্বিগুণ হবে।হজ এজেন্সি অব বাংলাদেশ (হাব) আশা করছে, চলতি মাসেই বাংলাদেশিরা ওমরাহ পালনের সুযোগ পাবেন। ধর্ম মন্ত্রণালয় কার্যক্রম শুরুর অংশ হিসেবে ১৫ নভেম্বরের মধ্যে বৈধ এজেন্সির তালিকা করার নির্দেশ দিয়েছে। এ সময়ের মধ্যে আগ্রহী এজেন্সিগুলোকে আবেদন করতে হবে। চূড়ান্ত তালিকা প্রকাশের পর আগামী দুই সপ্তাহের মধ্যে এজেন্সিগুলো ওমরাহর কার্যক্রম শুরু করতে পারবে।

এ বিষয়ে হাব সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম বলেন, ‘ওমরাহ পালনে এবার খরচ প্রায় দ্বিগুণ হবে। সৌদি আরব গিয়ে প্রত্যেককে তিন দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। মুসল্লিরা একবার তিন ঘণ্টার জন্য কাবা শরিফে প্রবেশের সুযোগ পাবেন। করোনা সংক্রমণরোধে সৌদি সরকার এ ব্যবস্থা নিয়েছে। আমাদের দেশের এজেন্সিগুলো ওমরাহযাত্রী পাঠানোর প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। আশা করছি আগামী দুই সপ্তাহের মধ্যে যাত্রী পাঠানো সম্ভব হবে।’ এয়ারলাইনসের ভাড়া বৃদ্ধিসহ বিভিন্ন শর্তের কারণে ওমরাহ পালনে খরচ প্রায় দ্বিগুণ হচ্ছে বলে মনে করেন তিনি।

করোনা সংক্রমণ ঠেকাতে গত মার্চ থেকে ওমরাহ কার্যক্রম বন্ধ করে দেয় সৌদি সরকার। এরপর গত ৪ অক্টোবর থেকে তিন ধাপে ওমরাহর সুযোগ দেয়। প্রথম ধাপে শুধু সৌদি আরবে অবস্থানরতরা সুযোগ পাচ্ছেন। আগে দৈনিক ২০ হাজার জনকে ওমরাহ করার অনুমতি দেওয়া হলেও প্রথম ধাপে ৩০ শতাংশ, ১৮ অক্টোবর থেকে তা বাড়িয়ে এক দিনে সর্বোচ্চ ১৫ হাজার জনকে ওমরাহর জন্য মসজিদুল হারামে প্রবেশের অনুমতি দেওয়া হয়। ১ নভেম্বর থেকে সৌদি আরবে অবস্থান করা এবং বিদেশ থেকে আসা ওমরাহ যাত্রীদের মসজিদুল হারামে ঢুকতে দেওয়া হয়। প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরাহ করার সুযোগ পাচ্ছেন।

সংশ্লিষ্টরা জানান, করোনার মধ্যে ওমরাহ পালনের সুযোগ দিলেও সৌদি সরকার নানা শর্ত জুড়ে দিয়েছে। যেকোনো বয়সী বাংলাদেশি এতদিন সৌদি আরব পৌঁছে ওমরাহ করতে পারতেন। মক্কায় অবস্থানকালীন প্রত্যেক দিন কাবা শরিফে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ে কোনো বিধিনিষেধ ছিল না। কিন্তু এখন এ সুযোগ থাকছে না। সৌদি সরকার শুধু ২৫ থেকে ৫০ বছর বয়সীদের ওমরাহ পালনের সুযোগ দিয়েছে। একসঙ্গে ৫০ জনের গ্রুপ যেতে পারবে। সৌদি আরব গিয়ে সবাইকে তিন দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। নির্দিষ্ট অ্যাপসের মাধ্যমে সবার গতিবিধি পর্যবেক্ষণ ও শারীরিক অবস্থা পর্যালোচনা করে অনুমতি দেওয়া হবে। হোটেলের এক কক্ষে দুজনের বেশি রাখা যাবে না। আর ওমরাহ প্যাকেজের আওতায় খাবারের বিষয়টি অন্তর্ভুক্ত থাকবে।

এদিকে ধর্ম মন্ত্রণালয় চলতি এবং আগামী বছর ওমরাহ কার্যক্রমে অংশ নিতে বৈধ এজেন্সির তালিকার উদ্যোগ নিয়েছে। গত সপ্তাহে মন্ত্রণালয়সংশ্লিষ্ট এজেন্সিগুলোকে চিঠি দিয়ে ১৫ নভেম্বরের মধ্যে ধর্ম সচিব বরাবর নিজস্ব প্যাডে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন জমা দিতে বলেছে। এতে বলা হয়, ইতিমধ্যে যেসব এজেন্সির নবায়নের মেয়াদোত্তীর্ণ হয়েছে অথবা চলতি বছর ৩১ ডিসেম্বর বা নিকটবর্তী সময় উত্তীর্ণ হবে সেসব এজেন্সিকে লাইসেন্স নবায়নের ক্ষেত্রে নবায়ন ফি ১৫ শতাংশ ভ্যাট বাবদ প্রযোজ্য অর্থ এবং অন্যান্য সব প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করতে হবে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় থেকে কোনো কারণে ওমরাহ এজেন্সির ট্রাভেল সনদ বাতিল করা হলে ধর্ম মন্ত্রণালয় থেকে ওই এজেন্সির লাইসেন্স স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

ধর্ম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘বৈধ এজেন্সির তালিকা প্রায় চূড়ান্ত। ১৫ নভেম্বরের পর তা প্রকাশ করা হবে। চলতি মাসের শেষ সপ্তাহে বাংলাদেশিরা ওমরাহ পালনে যেতে পারবেন।’

আপনার মতামত লিখুন :

লোক দেখানো ইবাদত মহান আল্লাহ পছন্দ করেন না

লোক দেখানো ইবাদত মহান আল্লাহ পছন্দ করেন না

রমযানের রোযা ও আমাদের প্রাপ্তি

রমযানের রোযা ও আমাদের প্রাপ্তি

হিজরি নববর্ষ বয়ে আনুক করোনামুক্ত পৃথিবীর নতুন পয়গাম : বাংলাদেশ ন্যাপ

হিজরি নববর্ষ বয়ে আনুক করোনামুক্ত পৃথিবীর নতুন পয়গাম : বাংলাদেশ ন্যাপ

বাংলাদেশ থেকে এবারও হজে যেতে পারবেন না কেউ

বাংলাদেশ থেকে এবারও হজে যেতে পারবেন না কেউ

বৃষ্টি আল্লাহ তাআলার বড় নেয়ামত

বৃষ্টি আল্লাহ তাআলার বড় নেয়ামত

৫৬০ মডেল মসজিদের মধ্যে অর্ধশত উদ্বোধন আজ

৫৬০ মডেল মসজিদের মধ্যে অর্ধশত উদ্বোধন আজ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj