সব
facebook apsnews24.com
করোনা মহামারি ঝুঁকি নিয়ন্ত্রণে প্রস্তুতি ও কিছু কথা - APSNews24.Com

করোনা মহামারি ঝুঁকি নিয়ন্ত্রণে প্রস্তুতি ও কিছু কথা

করোনা মহামারি ঝুঁকি নিয়ন্ত্রণে  প্রস্তুতি ও কিছু কথা

মুহাম্মদ তাজুল ইসলাম

বাংলাদেশে ১৫ এপ্রিল পর্যন্ত ১০৪৫ জনের মত করোনা রোগী সনাক্ত হয়েছে। মারা গেছে ৫০ জনের মতো এবং এই সংখ্যা ২৯ মার্চ ছিলো ৬৯ জনের মতো আক্রান্ত এবং মারা যান ৭/৮ জন। আস্তে ধীরে আশংকা করা যাচ্ছে গুরুতর  শ্বসন সিন্ড্রোম করোনা ভাইরাস (severe acute respiratory syndrome corona virus 2, SARS-CoV-2) নামে NOVELকরোনার ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাবে আরো বেশি এবং যারা COVID-19 রোগে ভুগছে তাদের চিকিৎসা নিয়ে আছে শংকা। তবে আশার বানী হলো যদি সবাই সরকার প্রদত্ত স্বাস্থ্যবিধি ও মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত যুগান্তকারী ডিরেকশন মেনে চলতে পারি তাহলে সৃষ্টিকর্তা ক্ষমা ও রেহাইও দিতে পারেন। এছাড়া ৫০ জন মারা যাওয়া এবং আরো ৭০/৭৫ জন পুরোপুরি সেরে উঠার খবর ও গনমাধ্যমে এসেছে। তবে কবে নাগাদ সারা বিশ্ব করোনা ঝুঁকি ও মহামারি হতে পুরোপুরি মুক্ত হবে তা কেউ সুনিদিস্টভাবে বলতে পারছে না।

যাই হোক সংক্রামিত ব্যক্তি অন্য দেশ থেকে ফিরে এসেছিল বা সংক্রামিত প্রত্যাশীদের সংস্পর্শে এসেছিল বলে জানা গেছে। এটি নির্দ্বিধায় বলা যায় যে করোনার ভাইরাস একজন আক্রান্ত ব্যক্তি থেকে ব্যক্তি সংক্রমণ বাংলাদেশে বেশি ঘটছে এবং উহা অনিবার্য। মাদারীপুরের শিবচর তার জলন্ত উদাহরণ। শুধু শিবচর নয় এখন পর্যন্ত দুই ভাগের এক ভাগের বেশি জেলা পুরোপুরি ও আংশিক লকডাউন ঘোষনা করা হয়েছে। এটি দেশকে উচ্চ ঝুঁকির মধ্যে ফেলেছে এবং বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন যে COVID-19 এর প্রাদুর্ভাব বাংলাদেশের পক্ষে চরম ক্ষয়ক্ষতিজনক হবে যা এরই মধ্যে বাংলাদেশে মহামারী আকারে করোনা এসেছে তা সুস্পষ্ট।

তাহলে করোনাভাইরাস মহামারী মোকাবেলায় বাংলাদেশ কতটা প্রস্তুত? ২০১৯ সালে আমাদের ডেঙ্গু প্রাদুর্ভাব পরিচালনা, COVID-19 প্রাদুর্ভাবের ঝুঁকির কারণ এবং বিদ্যমান প্রস্তুতি, ব্যবস্থা এবং গাফিলতি এই প্রশ্নের উত্তর দেওয়া যেতে পারে।

২০১৯ সালে বাংলাদেশ কীভাবে ডেঙ্গুর প্রকোপ সামাল দিয়েছে তা থেকে আমরা কী শিখতে পারি?

২০১৯ সালে ডেঙ্গু প্রাদুর্ভাব পরিচালনার মধ্য দিয়ে বাংলাদেশের মহামারী মোকাবেলা করার ক্ষমতা অনুমান করা যায়। মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের মতে, একটি রোগের প্রাদুর্ভাব মোকাবেলায়, দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে বাংলাদেশ সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে ২০১৯ গ্লোবাল স্বাস্থ্য সুরক্ষা সূচী। প্রতিবেদনে যোগ করা হয়েছে যে এই রোগের প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ের বাংলাদেশের ক্ষমতা ছিল শূন্য (প্রথম আলো, ২ নভেম্বর, ২০১৯)। সমন্বয়, জবাবদিহিতা, সরকারী সংস্থার ভূমিকা ও কার্যকলাপের সুস্পষ্ট বিবরণ, সময়েপযোগী সিদ্ধান্ত গ্রহণ ও কমান্ড প্রোটোকল, স্বাস্থ্য খাতে দুর্বল আর্থিক সহায়তা, অনিয়ম, অপ্রতুল প্রস্তুতি, পাশাপাশি দুর্বল স্বাস্থ্য অবকাঠামো একসাথে ডেঙ্গুর পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছিল বাংলাদেশে যা সবাই দেখেছি।

ফলস্বরূপ, একটি তথ্যমতে অনুযায়ী, ডেঙ্গু ১০৪ প্রাণ হারিয়েছিল এবং একই ২০১৯ সালে সারা দেশে প্রায় ৮৫,০০০ লোককে সংক্রমণের স্বীকার হয়েছিল। ডেঙ্গু প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের দুর্বল অবস্থা বা রেকর্ড দেশের আরেকটি সংক্রামক রোগের হুমকি এবং সম্ভাব্য প্রাদুর্ভাব প্রতিরোধ করার ক্ষমতার বিষয়ে প্রশ্ন তুলতে পারে।

COVID-19 মহামারি ঝুঁকির যে সব কারণ:

COVID-19 -র দ্রুত বিস্তারের সম্ভাবনা রয়েছে বাংলাদেশের সকলের। চীন, ভারত, দক্ষিণ কোরিয়া এবং ইতালি, বিপুল জনসংখ্যার আকার, নিম্নমানের স্বাস্থ্যসেবা অবকাঠামো, অপর্যাপ্ত পরীক্ষাগার, পরীক্ষার সুযোগ, স্বাস্থ্যসেবায় প্রবেশাধিকার গ্রামীণ-নগর পার্থক্য যেমন কিছু গুরুত্বপূর্ণ প্রভাবিত দেশের সাথে এর ঘনিষ্ঠ অর্থনৈতিক ও শিক্ষাগত সম্পর্ক অপর্যাপ্ততা ইত্যাদি সম্পর্কযুক্ত। ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম, রোগীদের কাছ থেকে নেওয়া পরীক্ষাগার নমুনাগুলি পরিচালনা করার ক্ষেত্রে স্বাস্থ্যসেবা কর্মীদের অদক্ষতা, পাশাপাশি অপর্যাপ্ত নজরদারি এবং যোগাযোগের অসুবিধা – এই সমস্ত কারণগুলি, একসাথে জ্ঞান এবং সচেতনতার অভাবের সাথে বর্তমান থেকে পরিবর্তিত হতে পারে দেশে আকস্মিকভাবে COVID-19 এর রোগীর সংখ্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞানীরা হুঁশিয়ারি দিয়েছিলেন যে প্রতি এক সপ্তাহে COVID-19 মামলার সংখ্যা দ্বিগুণ হতে পারে। পূর্বাভাস দেওয়া হয়েছে যে মোট জনসংখ্যার এক শতাংশ SARS-CoV-2 এ সংক্রামিত হলে, বাংলাদেশ প্রায় ১.৭ মিলিয়ন মানুষকে সংক্রামিত দেখতে হবে চিকিৎসক এবং স্বাস্থ্যসেবা কর্মী সহ, যা সাত দিনের মধ্যে দ্বিগুণ বাড়তে পারে। COVID-19 এর বোঝা নিঃসন্দেহে বাংলাদেশের বর্তমান স্বাস্থ্যসেবা ব্যবস্থার সক্ষমতা ভেঙে দিয়ে যাবে এবং ছাপিয়ে যাবে।

বিদ্যমান প্রস্তুতি, ব্যবস্থা এবং সমস্যা:

ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি, ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ (আইইডিসিআর) দাবি করেছে যে বাংলাদেশ COVID-19 এর প্রাদুর্ভাব মোকাবেলায় প্রস্তুত। সম্প্রতি, ভাইরাসটির বিস্তার রোধে দেশটি একটি চার-স্তরের জরুরি পরিকল্পনা গ্রহণ করেছে। তবুও, জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বাংলাদেশের জনগণের জন্য বর্তমান প্রস্তুতি, ব্যবস্থা এবং স্বাস্থ্যসেবা সম্পর্কে উদ্বিগ্ন। তারা প্রশ্ন তুলেছে যে করোনভাইরাসটির সম্ভাব্য প্রকোপটি বাংলাদেশ কীভাবে মোকাবেলা করতে পারে? আইইডিসিআর বলছে, মেইনল্যান্ড চীন এবং বেশিরভাগ ইউরোপীয় দেশ থেকে যাত্রীদের জন্য ভিসা ও আগমন পরিষেবা অস্থায়ীভাবে বাতিলকরণ সহ বিভিন্ন সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছে বাংলাদেশ। তবে, ইতালি, স্পেন, ইরান এবং দক্ষিণ কোরিয়া সহ ভারী সংক্রামিত দেশগুলি থেকে দেশটি এখনও পুরোপুরি নিষিদ্ধ করেনি।

তা স্বত্তেও, বিমানবন্দরে থার্মাল স্ক্যানার স্থাপন ও স্ক্রিনিংয়ের সুবিধাসমূহ, যাত্রীদের সাম্প্রতিক ভ্রমণের ইতিহাস সম্পর্কিত স্বাস্থ্য ঘোষণা ফর্মের বিধান, তাদের মধ্যে COVID-19 এর লক্ষণ রয়েছে কিনা এবং ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টিন থেকে শুরু করে সরকারের পদক্ষেপগুলি আয়ত্বে রয়েছে । বিনামূল্যে পরীক্ষার সুবিধা এবং ফলোআপগুলি, যাত্রীদের জন্য একাধিক হটলাইন পরিষেবা এবং করোনাভাইরাস প্রতিরোধের জন্য জন সচেতনতা এবং প্রচারণা আইইডিসিআর দাবি করেছে যে মারাত্মক করোনভাইরাসকে নিয়ন্ত্রণে আনতে সকল জেলার স্থল বন্দরেও থার্মাল স্ক্যানার স্থাপনের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে।

তবে উদ্বেগ বিরাজমান এই কারণে যে বাংলাদেশে প্রবেশকারী সমস্ত যাত্রীদের স্ক্রিন করার ব্যবস্থা বৈজ্ঞানিক এবং পর্যাপ্ত নয়। আরও গুরুত্বপূর্ণ বিষয়, দেশের সব সমুদ্র বন্দরগুলিতে থার্মাল স্ক্যানার স্থাপনের পদক্ষেপ এখনও নেওয়া হয়নি। আইইডিসিআর অনুসারে জেলা পর্যায়ে সমস্ত সরকারী হাসপাতাল রয়েছে, যদিও ১৪ দিনের জন্য পৃথকীকরণের (কোয়ারেন্টিন) রোগীদের পৃথকীকরণ ইউনিট প্রস্তুত করা হচ্ছে, এখন পর্যন্ত সরকার কুয়েত-বাংলাদেশ মৈত্রী সরকারী হাসপাতালে মাত্র দু’শ শয্যা প্রস্তুত করেছে এবং সেখানে দুটি আলাদা ইউনিট স্থাপন করেছে। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং ঢাকা সংক্রামক রোগ হাসপাতাল তবে ভাইরাসটির বিরুদ্ধে এই লড়াইয়ে সরকার কোনও বেসরকারী হাসপাতাল হিসাবে বসুন্ধরা কনভেনশন হলকে ৫০০০ শয্যা বিশিষ্ট প্রস্তুত করা হয়েছে। আকিজ গ্রুপ, গনস্বাস্থ্য হাসপাতালসহ ব্যক্তিপর্যায়ে অনেকে উদ্যোগ করছেন করোনা রোগ ও রোগী মোকাবেলায় তবে তা পর্যাপ্ত নয়। মোট কথা হলো বাংলাদেশে সরকারী বেসরকারি মিলে এখনও যে উদ্যোগ দেখা যাচ্ছে তা সন্তোষজনক ও আশা জাগানিয়া। তবে আত্মতৃপ্তিতে ভুগলে অনেক বড় মাশুল দিতে হতে পারে।

এটা দুঃখের বিষয় এই যে,করোনার ভাইরাসের জন্য পরীক্ষার সুবিধাটি এখনও সেন্ট্রাল এবং কেবল আইইডিসিআর পরীক্ষাগারে পাওয়া যায়। ৭টি বিভাগীয় শহরে পরীক্ষারগার স্থাপন এবং ঢাকাতে আরো বেশ কয়েকটি জায়গায় করোনা রোগী সনাক্তকরণ পরীক্ষাগার বসানো হয়েছে তবে তা অপ্রতুল বলে সংশ্লিষ্টরা মনে করছেন। এবং, গ্রামীণ রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করতে, পরীক্ষাগুলির জন্য ঢাকায় প্রেরণ এবং পরীক্ষার ফলাফল প্রস্তুত করতে দুই দিনের বেশি সময় লাগতে পারে। পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠতে পারে বাংলাদেশে বৈষম্যমূলক স্বাস্থ্যসেবা ব্যবস্থার কারণে, যা প্রায়শই ধনীদের পক্ষে এবং দরিদ্রদের প্রতি বৈষম্যমূলক আচরণ করে, যেমন, উদ্বেগ  থেকেই যায় যে বাংলাদেশে মহামারী দেখা দিলে অনেক দরিদ্র ও সুবিধাবঞ্চিত রোগী অনিরাপদ ও অবহেলিত হয়ে পড়তে পারে। স্বাস্থ্যসেবা ব্যবস্থার এই বৈষম্যমূলক প্রকৃতি, যা পরীক্ষা-নিরীক্ষা, ব্যাপক পরীক্ষা ও চিকিৎসা সুবিধার অভাবের সাথে মিলিয়ে পরীক্ষা করার প্রক্রিয়াধীন প্রক্রিয়া দ্বারা চিহ্নিত, এটি করোনার ভাইরাস সংক্রমণের মাত্রা বাড়িয়ে দেবে, যা প্রতি সাত দিনে দ্বিগুণ বৃদ্ধি পেতে পারে কোন উপসর্গ ছাড়াই।

উপরিউক্ত বিষয় থেকে সুপারিশ হলো করোনা ভাইরাসটির হুমকির প্রতি বাংলাদেশের প্রস্তুতি এখন পর্যন্ত অপর্যাপ্ত এবং আসন্ন মহামারী মোকাবেলায় দেশ পুরোপুরি প্রস্তুত কিনা তা কর্তাব্যক্তিরা ভেবে দেখতে পারে।। তবে বিশ্বের সাথে তাল মিলিয়ে করোনা প্রতিরোধে ও মোকাবেলায় আমাদের দেশের যে প্রস্তুতি গ্রহণ চলছে বা রয়েছে যা ইতিবাচক। ইতোমধ্যে করোনা সংকট মোকাবেলায় বাংলাদেশ সরকার বিশেষ প্রণোদনা ও বাড়তি বরাদ্দ প্রকল্প গ্রহন করেছে যা প্রয়োজসনর তুলনায় খুব বেশি নয়। সুতরাং, করোনাভাইরাস দ্বারা আক্রান্ত এবং ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের স্ক্রিনিং, পরীক্ষা, বিচ্ছিন্নকরণ (কোয়ারেন্টিন) এবং চিকিৎসার জন্য সরকারের প্রস্তুতি জোরদার করা উচিত। এছাড়াও, প্রাদুর্ভাবের সাথে সম্পর্কিত বিভিন্ন ঝুঁকি কমাতে বাংলাদেশের আরো বিশেষ তহবিল বরাদ্দ করা উচিত। অন্যথায়, নতুন করোনা ভাইরাসটি সম্ভবত ২০১৯ সালে ডেঙ্গু প্রাদুর্ভাবের চেয়ে অনেক বেশি ক্ষতি করতে পারে।

লেখকঃ কলামিস্ট ও লেখক । ইমেইলঃ bdjdj1984du@gmail.com

আপনার মতামত লিখুন :

আইন ও প্রচারণা স্বত্তেও কেন সড়কে দুর্ঘটনা ও মৃত্যু কমছে না?

আইন ও প্রচারণা স্বত্তেও কেন সড়কে দুর্ঘটনা ও মৃত্যু কমছে না?

মরু অঞ্চলে বৃষ্টি ও বন্যা, প্রকৃতির প্রতিশোধ নাকি জলবায়ু পরিবর্তনের প্রভাব

মরু অঞ্চলে বৃষ্টি ও বন্যা, প্রকৃতির প্রতিশোধ নাকি জলবায়ু পরিবর্তনের প্রভাব

স্বাধীনতা দিবসের ভাবনাগুলো

স্বাধীনতা দিবসের ভাবনাগুলো

১৭ মার্চ স্বাধীন বাংলাদেশের জন্য একটা স্মরণীয় দিন

১৭ মার্চ স্বাধীন বাংলাদেশের জন্য একটা স্মরণীয় দিন

সর্বনাশা পরকীয়া, কারণ ও প্রতিকার

সর্বনাশা পরকীয়া, কারণ ও প্রতিকার

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj