জিনাত জাহান
প্রসঙ্গ: মৃত ব্যক্তির দাফন ও কবরস্থান কমিটির দায়
সাম্প্রতিক সময়ে নিউজে আমরা দেখেছি, করোনা সংক্রমনে কেও মারা গিয়েছে সন্দেহে স্থানীয় কবরস্থান কমিটি মৃত ব্যক্তির দাফনে বাধা দিয়েছে। মৃত ব্যক্তির দাফনের ক্ষেত্রে ইসলামে সারভাইভরদের দায় কতটুকু, এ পোস্টে এটা শেয়ার করতে চেষ্টা করব ইনশাআল্লাহ।
ইসলাম মৃত দেহের যথাযথ সম্মান রক্ষার উপর বিশেষ
গুরুত্ব আরোপ করেছে। মৃত দেহের যেন অসম্মান না করা হয়, এটা কুরআন মাজিদের
১৭ নং সুরা আল ইসরা এর ৭০ নং আয়াতে বলা হয়েছে। তাছাড়া, কুরআন মাজিদের ০৫ নং
সুরা আল মায়িদা এর ৩১ নং আয়াতে এ সম্পর্কিত আলোচনা জায়গা পেয়েছে।
সহিহ বুখারি এর খন্ড ০২, পৃষ্ঠা ১৯৪, ৩৪৪ এ মৃত দেহের দাফন করানোকে
বাধ্যতামুলক বলা হয়েছে। তাছাড়া, বুখারি ও মুসলিম এর হাদিস রয়েছে যে, রাসুল
সা. একজন মুসলিম এর অপর মুসলিম এর উপর যে অধিকারগুলো রয়েছে বলেছেন, তার
মধ্যে অন্যতম একটি হচ্ছে দাফন রিলেটেড।
মৃত ব্যাক্তির দাফনের ব্যাপারে ইসলাম যে গুরুত্ব আরোপ করেছে, এর পেছনে অনেকগুলো কারনের মাঝে অন্যতম দুই টি কারনের এক টি হচ্ছে মৃত দেহের যথাযথ সম্মান রক্ষা করা। অপর কারণটি হল public welfare এনশিউর করা। মৃত ব্যাক্তির দাফন না করলে তা নষ্ট হয়ে অন্যদের স্বাস্থ্যগত সমস্যায় ফেলতে পারে। এটা মুলত ইসলামিক আইনের doctrine of istislah এর সাথে রিলেটেড, যা ইমাম আবু হানিফা রহ. strongly support করেছেন।
কেও সংক্রামক ব্যাধিগ্রস্ত হয়ে মারা গেলেও তার দাফনে বাধা দেয়ার কোন সুযোগ ইসলামে নেই। আমাদের দেশে এক্ষেত্রে ব্যাক্তিগত সকল সুরক্ষা নিশ্চিত করে মৃত ব্যাক্তির দাফন সরকার নির্ধারিত যথাযথ লোকের মাধ্যমেই সম্পন্ন করতে হবে। বর্তমানে সরকার এক্ষেত্রে শরিয়া সমর্থিত উপায়ে দাফনের বিষয়টি নিশ্চিত করছে, যা অবশ্যই প্রশংসা deserve করে।
ইসলাম মৃত ব্যাক্তির গোসল প্রদানকারী ব্যাক্তির সুরক্ষার বিষয়টি ও untouched রাখেনি। সুনান ইবন আবু দাউদ এর খন্ড ০২, পৃষ্ঠা ৮৯৮ এ রিলেটেড হাদিস রয়েছে। রাসুল সা. বলেছেন, মৃত ব্যাক্তিকে গোসল করানোর পর গোসল দানকারী ব্যক্তি নিজেও গোসল করে নিবে।
মৃত ব্যাক্তির দাফনের বিষয় টি ইসলামে এতোটাই গুরুত্বপূর্ণ যে, কোন অমুসলিম এর মৃত দেহও যদি পড়ে থাকে এবং তাকে যদি তার ধর্মের লোকজন তাদের রীতি অনুযায়ী দাফন না করে, তাহলে তখন মুসলিমদের এক্ষেত্রে দায়িত্ব গ্রহণ করতে হবে। ১১ শ শতাব্দির মাশহুর সুন্নি স্কলার ইমাম ইবন হাজম তার বিখ্যাত কিতাব আল মুহাল্লা এর খন্ড ০৫ এর ১১৭ নং পৃষ্ঠায় এমন অপিনিয়ন দিয়েছেন। তার মতে, অমুসলিম এর মৃত দেহ যদি পঁচে নষ্ট হয় অথবা জীব-জন্তু খায়, তাহলে এটা হবে হত্যার শামিল।
অতএব, সংক্রামক ব্যাধিতে কেও মারা গেলে তার দাফনে বাধা দেয়ার সুযোগ ইসলাম কবরস্থান কমিটি কে দেয়নি। IEDCR বা প্রশাসন থেকে দাফনকাজ সম্পাদনের যে উদ্যোগ নেয়া হয়েছে, তাতে বাধা না দিয়ে সাহায্য করাটাই এক্ষেত্রে ইসলামের তাকিদ। আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সবাইকে দ্বীনের সঠিক বোঝ দান করুন। আমিন।
লেখকঃ জিনাত জাহান, সহকারি জজ, জামালপুর।
লেখকের ব্যক্তিগত মতামত