সব
facebook apsnews24.com
প্রশংসার দাবিদার জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান - APSNews24.Com

প্রশংসার দাবিদার জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান

প্রশংসার দাবিদার জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান

আসাদুজ্জামান আসাদ সাতক্ষীরা জেলা প্রতিনিধিঃ যুগ্নজজ ইয়াসমিন নাহার বলেন আমরা যারা একই কর্মস্থলে কাজ করেছি বা করছি তা হোক সে বিচারক, কর্মচারী বা কোন বিজ্ঞ আইনজীবী তারা একবাক্যে স্বীকার করবেন।সিনিয়র জেলা দায়রা জজ শেখ মফিজুর রহমান স্যারের কথা। যুগে যুগে পৃথিবীতে এমন কিছু ভালো মানুষ জন্মগ্রহণ করেন, তাঁরা শুধু নিজেরাই আলোকিত নন বরং তাঁদের চারপাশকেও আলোকিত করেন। সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব শেখ মফিজুর রহমান মহোদয় তেমনি একজন আলোকিত মানুষ।
ঘূর্ণিঝড় আম্ফান এক ভয়ার্ত শব্দের নাম সাতক্ষীরার মতো উপকূলীয় জেলার অধিবাসীদের জন্য, এখনো অনেক এলাকার মানুষ স্বাভাবিক জীবনে ফিরতে পারে নি। আম্ফানে সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ মহোদয়ের বসবাসরত বাংলোতে ব্যাপক ক্ষতি হলো, তিনি বুঝতে পারলেন এই সুপার সাইক্লোনে ক্ষতিগ্রস্ত মানুষের মনোবেদনা কিন্তু কি করার আছে? এর আগে করোনার কঠিন মুহূর্তে নিজে কর্মকর্তা – কর্মচারীদের নিকট থেকে চাঁদা তুলে কয়েকবার সাহায্য সামগ্রী পাঠিয়েছেন হত দরিদ্র মানুষের মাঝে। ঈদের আগে দরিদ্র কর্মচারীদের জন্য বিভিন্ন জায়গা থেকে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সংগ্রহ করে বিতরণ করেছেন কিন্তু আম্ফানে ক্ষতিগ্রস্তদের সাহায্য করার মত এতো বিশাল বাজেট কোথায় পাবেন তিনি? কিন্তু যিনি অন্যকে সাহায্য করেন, সৃষ্টিকর্তা তাঁকে সাহায্য করেন। হঠাৎ করেই বিশেষ আইনের মামলায় সাতক্ষীরার পুলিশ সুপার মোহাম্মদ মুস্তাফিজুর রহমান (পিপিএমবার) বিপুল পরিমাণে গম আটক করলো। তারপর তিনি যে আদেশ করলেন তা ইতিহাস হয়ে রইল। পুলিশকে নির্দেশ দিলেন আম্ফানে ক্ষতিগ্রস্ত চারটি ইউনিয়নের মানুষের মাঝে এই গম বিতরণ করতে। তাঁর নির্দেশ মতো গম থেকে আটা করে সাতক্ষীরার প্রত্যন্ত অঞ্চলে যেয়ে এমনকি নৌকায় করে যেয়ে প্রতি পরিবারে সেই গম ভাঙানো আটা পৌঁছে দেয়া হলো। আমার আপনার জন্য হয়তো কিছুই না কিন্তু নদীর পানিতে যে সর্বস্ব হারিয়েছে, কি খাবে, কোথায় যাবে কিছুই জানে না তার কাছে এই (১৪)কেজি আটা অনেক মূল্য। ব্যাপক প্রশংসিত হলেন সিনিয়র জেল দায়রাজজ শেখ মফিজুর রহমান কিন্তু বিনয়ের সাথে পুলিশের ভূমিকার কথা স্বীকার করতে ভুললেন নি তিনি। আবার যখন গম ধরা পড়লো সেই গমও আটা করে এই ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে বিতরণের পুণরায় নির্দেশ প্রদান করিলেন। এই খবর যখন চারিদিকে জানালো তখন সাধারণ মানুষ বলতে লাগলো বিচার বিভাগে এমন মানুষ আছে বলেই সমাজে আমাদের স্থান এখনো মর্যাদার সাথে রক্ষিত আছে.. এজন্য উচ্চকিত কন্ঠে তার প্রশংসা করতে পিছপা হয় না কেউ। একজন ভালো বিচারকই নন বা সদগুণাবলী সমৃদ্ধ মানবিক মানুষ নন বরং তিনি সাতক্ষীরার একজন পরম আন্তরিক অভিভাবক। আগের কর্মস্থলের ধারাবাহিকতায় এখানেও আদালত প্রাঙ্গনে সাধারণ বিচারপ্রার্থীদের বসার জন্য করেছেন নির্মাণ করেছেন- ‘ছায়াবীথি প্রাঙ্গণ’। লিগ্যাল এইড অফিসে সাধারণ বিচারপ্রার্থীদের জন্য করেছেন সুপেয় পানির ব্যবস্থা। লিগ্যাল এইড নিয়ে তার কর্মকান্ড, চিন্তা -ভাবনা নিয়ে আলোচনা করলে শেষ হবে না। সাধারণ বিচারপ্রার্থীদের মাঝে বিনামূল্যে আইনি সেবার বাণী নিয়ে চলে গেছেন গাড়ি থেকে নৌকায়, নৌকা হতে নেমে ইজিবাইকে করে গিয়েছেন প্রত্যন্ত অঞ্চল সাতক্ষীরার শ্যামনগরের দূরবর্তী ইউনিয়ন পদ্মপুকুরের মতো এলাকায় আর যেসব দরিদ্র বিচারপ্রার্থী আইনি সেবা নিতে লিগ্যাল এইড অফিসে আসে, তাদের যাতায়াত খরচ ও দুপুরের খাবারের জন্য সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে গঠন করেছেন বিশেষ তহবিল যা দেশের আর কোথাও নেই।
এমন গুণী ব্যক্তির সাতক্ষীরা বাসি পেয়েছে তা ভাষায় প্রকাশ করা অনেক কঠিন। জীবন ঘনিষ্ট নিত্য যাপনের প্রাত্যহিক ছোট ছোট দুঃখ কষ্ট, যাতনা, আশা – প্রত্যাশা নিয়ে যে কবিতা লেখেন তার আলোচনার, সমালোচনা বা প্রশংসার সত্যি দাবিদার। বাংলার প্রতিটি ঘরে না হোক, প্রতিটি প্রজন্মে কোন না কোন বাবা – মায়ের ঘরে এমন বিরাট ব্যক্তিত্বের জন্ম হোক এই প্রত্যাশাটুকু শুধু করে গেলাম সাতক্ষীরা বাসির পক্ষে।

আলোকিত মানুষ একজন জেলা দায়রাজজ সৃষ্টির সেবার মাধ্যমে, আলোর শিখা ছড়িয়ে দিন সবখানে -এই শুভকামনা রইল..

আপনার মতামত লিখুন :

ঝিনাইদহ-১ (শৈলকূপা) আসনের পাঁচবার নির্বাচিত এমপি আব্দুল হাই আর নেই

ঝিনাইদহ-১ (শৈলকূপা) আসনের পাঁচবার নির্বাচিত এমপি আব্দুল হাই আর নেই

দেশে পর্যাপ্ত সংখ্যক বিচারক নেই, প্রধান বিচারপতি

দেশে পর্যাপ্ত সংখ্যক বিচারক নেই, প্রধান বিচারপতি

কাওলা শিয়ালডাঙ্গায় পশুর হাটে হাইকোর্টের স্থগিতাদেশ।

কাওলা শিয়ালডাঙ্গায় পশুর হাটে হাইকোর্টের স্থগিতাদেশ।

কুষ্টিয়ায় কুপিয়ে হত্যার দায়ে তিন জনের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড

কুষ্টিয়ায় কুপিয়ে হত্যার দায়ে তিন জনের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড

ফুলবাড়ীতে এসএসসি ১৯৭৯ ব্যাচের বন্ধু মিলন-মেলা অনুষ্ঠিত

ফুলবাড়ীতে এসএসসি ১৯৭৯ ব্যাচের বন্ধু মিলন-মেলা অনুষ্ঠিত

সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন শিশুসাহিত্যিক স.ম. শামসুল আলম

সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন শিশুসাহিত্যিক স.ম. শামসুল আলম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj