সব
facebook apsnews24.com
ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন হাসান আলী (রুবেল) - APSNews24.Com

ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন হাসান আলী (রুবেল)

ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন হাসান আলী (রুবেল)

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন হাসান আলী (রুবেল)। তার রচিত “আল-কুরআন ও আস-সুন্নাহর আলোকে প্রচলিত ক্রয়-বিক্রয় : পরিপ্রেক্ষিত বাংলাদেশ” (USUAL PRACTICE OF BUYING AND SELLING IN THE LIGHT OF AL-QURAN AND AS-SUNNAH: BANGLADESH CONTEXT) শীর্ষক অভিসন্দর্ভ (থিসিস) এর জন্য তাকে এই ডিগ্রি প্রদান করা হয়। তিনি ২০১৬-২০১৭ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে এমফিল প্রোগ্রামে ভর্তি হন। পরবর্তীতে তা পিএইচডি প্রোগ্রামে স্থানান্তর করা হয়। তার গবেষণাকর্ম তত্ত্বাবধান করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, গবেষক ও লেখক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের ভূতপূর্ব চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ মাহবুবুর রহমান। গত ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তার পিএইচডি ডিগ্রির চূড়ান্ত অনুমোদন প্রদান করা হয়। এর আগে গত ৩১ জানুয়ারি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদ সভায় তার অভিসন্দর্ভটি গৃহীত হয়।

হাসান আলী ১৯৮২ সালের ২১ আগস্ট জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলাধীন পূর্ণ গোপীনাথপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মো. মুসা খলিফা এবং মা মোসা. আলেয়া বিবি। মা-বাবার ৩ ছেলে ও ১ মেয়ের সংসারে তার অবস্থান তৃতীয়।

তিনি ২০০০ সালে দাখিল ও ২০০২ সালে আলিম পরীক্ষায় প্রথম বিভাগে কৃত্বিতের সাথে উত্তীর্ণ হন। অতঃপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগ থেকে ২০০৬ সালে প্রথম শ্রেণিতে বিএ (অনার্স) ও ২০০৭ সালে প্রথম শ্রেণিতে এমএ ডিগ্রি অর্জন করেন। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) থেকে ‘এ্যাকাউন্টিং এন্ড ফিন্যান্স’ বিষয়ে এমবিএ এবং সরকারী মাদ্রাসা-ই- আলিয়া, ঢাকা থেকে প্রথম শ্রেণিতে ফাযিল ও কামিল (তাফসীর) ডিগ্রি অর্জন করেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট থেকে ‘ইংরেজি ভাষা শিক্ষা’ কোর্স সম্পন্ন করেন। বর্তমানে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এলএল.বি কোর্সের শেষবর্ষে অধ্যয়নরত আছেন।

২০০৮ সালে অনলাইন সাংবাদিকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন তিনি। ২০০৯ সালের শুরুর দিকে ‘রিপোর্টার’ হিসেবে যোগ দেন স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল ‘মাই টিভি’ এর বার্তা বিভাগে। অতঃপর ২০১০ সালের ২০ জুলাই আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডে ‘প্রবেশনারী অফিসার’ হিসেবে যোগদানের মাধ্যমে ইসলামী ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন এবং ২০১২ সালের ১ মার্চ একই ব্যাংকে ‘সিনিয়র এক্সিকিউটিভ অফিসার’ হিসেবেজ যোগদান করেন। বর্তমানে তিনি ঢাকা জেলার আশুলিয়া থানাধীন ব্যাংকটির জামগড়া শাখায় ‘প্রিন্সিপাল অফিসার ও ম্যানেজার অপারেশন’ হিসেবে দায়িত্ব পালন করছেন।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। স্ত্রী তামান্না মাহবুবা, কামিল (হাদীস)। তার রয়েছে দুই পুত্র সন্তান (১) কে. এম তানঈম হাসান রাফিদ (হাবীবুল্লাহ), (২) কে. এম তাসকীন হাসান রাকীন (হামীমুল্লাহ)।

কর্মব্যস্ততার ফাঁকে যেটুকু ফুরসত পান তা বই পড়া, গবেষণা, লেখালেখি আর পরিবারকে নিয়ে কাটাতে ভালোবাসেন তিনি। তার লিখিত ‘আল-কুরআন ও আস-সুন্নাহর আলোকে ক্রয়-বিক্রয়ের মূলনীতি’ এবং ‘আল-কুরআন ও আস-সুন্নাহর আলোকে পণ্য ক্রয়-বিক্রয় ও সংরক্ষণ পদ্ধতি’ শীর্ষক ২টি প্রবন্ধ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের গবেষণা পত্রিকায় (ভলিউম নং ১১, ২০১৮-২০১৯ ও ভলিউম নং ১৪, ২০২২-২০২৩) এবং ‘জমি বন্ধক ও বর্গা সম্পর্কিত ইসলামের বিধান: একটি পর্যালোচনা’ ১টি প্রবন্ধ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের গবেষণা পত্রিকায় (ভলিউম নং ২৫, জুন-২০১৮) প্রকাশিত হয়েছে। এছাড়া ইসলামী ভাবধারার উপর তার লেখা ৪টি কবিতার বই যথাক্রমে আকাঙ্ক্ষা, ইলমা, মুসাফির ও ছন্দে ছন্দে কুরআন বুঝি (ত্রিশতম পারার কাব্যরূপ) এবং ১টি প্রবন্ধ গ্রন্থ (ইসলামী ব্যাংকিং ভাবনা) প্রকাশিত হয়েছে। এছাড়া তার লেখা আরও ২টি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে।

হাসান আলী তার ডক্টরেট ডিগ্রি অর্জনের সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং সকলের নিকট দু’আ কামনা করেন।

আপনার মতামত লিখুন :

সহকারী জজ নিয়োগ পরীক্ষায় প্রথম হলেন নাটোরের সুমাইয়া শামা

সহকারী জজ নিয়োগ পরীক্ষায় প্রথম হলেন নাটোরের সুমাইয়া শামা

শতভাগ শিক্ষক টিকার আওতায় আসবে: শিক্ষামন্ত্রী

শতভাগ শিক্ষক টিকার আওতায় আসবে: শিক্ষামন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম ঠিক হচ্ছে তো?

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম ঠিক হচ্ছে তো?

সস্তা জনপ্রিয়তা পেতে টিকটকের নেশায় বুদ শিক্ষার্থীরা

সস্তা জনপ্রিয়তা পেতে টিকটকের নেশায় বুদ শিক্ষার্থীরা

এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ

এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj