সব
facebook apsnews24.com
মস্তিষ্ক উন্নত করার বেশকিছু উপায় - APSNews24.Com

মস্তিষ্ক উন্নত করার বেশকিছু উপায়

মস্তিষ্ক উন্নত করার বেশকিছু উপায়

মুনতাসির রহমান মাহদীঃ আপনি নিশ্চয়ই জানেন, একজন সফল উদ্যোক্তা হতে হলে আপনাকে ক্রিয়েটিভ হতে হবে। সাধারণত উদ্যোক্তারা নতুন কোন আইডিয়া নিয়ে কাজ করেন৷ আর একটা সম্পূর্ণ নতুন আইডিয়া বাস্তবায়ন করতে ক্রিয়েটিভিটির প্রয়োজন হয়৷

আমি আমার একটি পোস্টে বর্ণনা করেছিলাম, ‘কিভাবে ক্রিয়েটিভ হতে হয়’৷ আপনি না পড়ে থাকলে এখন একটু খুঁজে নিয়ে পড়ে ফেলতে পারেন। ও-ই পোস্ট পড়া হলে আজকের এই পোস্টটি বুঝতে পারবেন তুলনামূলক সহজে।

একটা ব্যাপার জেনে রাখুন, ক্রিয়েটিভিটি মানুষ শিখতে পারে না৷ আপনি চাইলেই কোনকিছু মুখস্থ করে বা জেনে নিয়ে ক্রিয়েটিভ হতে পারবেন না৷ ক্রিয়েটিভিটি মানুষের মস্তিষ্কপ্রসূত। আপনার মস্তিষ্ক যদি উন্নত হয়, তবেই আপনি ক্রিয়েটিভ হতে পারবেন।

কিন্তু আপনি কি জানেন, মস্তিষ্ক কিভাবে উন্নত করা যায়? না জানলে’ও ক্ষতি নেই। আমার আজকের এই পোস্টে আমি আলোচনা করব ‘মস্তিষ্ক উন্নত করার বেশকিছু উপায়’ নিয়ে। চলুন তবে, শুরু করা যাক।

• বই পড়ুন।
আমি সবাইকেই পরামর্শ দেই অবসর সময়ে বই পড়তে। জ্ঞান অর্জনের অন্যতম উপায় হচ্ছে বই পড়া। এতে আপনি নতুন কিছু শিখতে পারবেন, নতুন করে ভাবতে পারবেন। তাছাড়া’ও বই আমাদের মস্তিষ্কের স্নায়ু তন্ত্র সচল রাখতে সহায়তা করে।

আর নিয়মিত বই পড়লে মস্তিষ্কের ব্যায়াম হয়৷ তাই আপনি যতোই ব্যস্ত থাকুন না কেন, প্রতিদিন চেষ্টা করুন কিছুক্ষণ সময় বই পড়তে। এই বই হতে পারে গল্প, উপন্যাস কিংবা কবিতার। বিষয়ভিত্তিক বই পড়তে হবে এমন কোনো কথা নেই৷

অবশ্য আপনার যে বিষয়টা ভালো লাগে বা যে বিষয়ে কাজ করতে আপনি আগ্রহী, সেই বিষয়েই বই পড়া তুলনামূলক ভালো। যেমন আপনি ব্যবসা করতে চাইলে ব্যবসা নিয়ে বা সফল ব্যবসায়ীদের নিয়ে লেখা বইগুলো পড়তে পারেন।

এতে করে আপনি ব্যবসার ব্যাপারে অনেককিছু জানতে আর শিখতে পারবেন। ফলে আপনার মস্তিষ্ক হবে আরো বেশি উন্নত আর আপনি হবেন আরো বেশি ক্রিয়েটিভ।

• কারোর উপর নির্ভরশীল হবেন না৷
আমাদের চারপাশের পরিবেশ আমাদেরকে অলস ভাবে গড়ে তুলছে। অনেক কাজের জন্য আমরা অন্যের উপর নির্ভরশীল হয়ে পড়ছি৷ এই নির্ভরশীলতা কমাতে হবে।

যেমন আমরা কোনো ছোটখাটো গণিতের সমাধানের জন্য ক্যালকুলেটরের উপর নির্ভর করি৷ যেহেতু আমাদের ফোনে ক্যালকুলেটর আছে আর ফোন সারাক্ষণ হাতেই থাকে। তাই বাড়তি পরিশ্রম করতে চাই না৷

অথচ আমরা একটু ভেবেই ছোটখাটো গণিতের সমাধান বের করে ফেলতে পারি। ক্যালকুলেটর ব্যবহারের প্রয়োজন হয় না৷ বা আমরা অনেক ইংরেজি শব্দের বাংলা অর্থ জানি৷ যেহেতু ছোটবেলা থেকে স্কুলে ইংরেজি শিখানো হয়।

কিন্তু আমরা যা জানি বা শিখেছি, তার উপর নির্ভর না করে যন্ত্রের উপর নির্ভর করি৷ যেমন কোনো ইংরেজি শব্দের অর্থ জানার হলে আমরা ডিকশনারি ব্যবহার করি, যেহেতু আমাদের ফোনে ডিকশিনারি থাকে৷

অথচ আমরা কিছুক্ষণ সময় ভাবলে সেই শব্দের অর্থ বের করে ফেলতাম হয়তো। এই যে অন্যের উপর নির্ভরশীলতা, এটা দূর করে মস্তিষ্কের যথাযথ ব্যবহার করতে হবে। এভাবে আমাদের মস্তিষ্ক অলস হয়ে পড়ছে আর মস্তিষ্কের ক্ষমতা হ্রাস পাচ্ছে।

• পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।
সাধারণত আমাদের বয়স আর শারীরিক গঠনের উপর নির্ভর করে আমাদের কতক্ষণ ঘুমানো উচিৎ। এছাড়া’ও আমরা কতটুকু পরিশ্রম করি সেটার উপর’ও ঘুমের পরিমাণ নির্ভর করে। কিন্তু আমরা যদি প্রতিনিয়ত পর্যাপ্ত পরিমাণে না ঘুমাই, তবে মস্তিষ্ক যথাযথ বিশ্রাম পাবে না।

এরকম পরিস্থিতিতে মস্তিষ্ক ঠিকভাবে কাজ করে না আর আমরা অসুস্থ পর্যন্ত হতে পারি। খেয়াল করে দেখবেন, দীর্ঘদিন পরিমিত ঘুম না হলে মানুষের মস্তিষ্ক উল্টাপাল্টা কাজ করতে শুরু করে। তখন হ্যালুসিনেশনের মতো সমস্যা হয়।

• নিয়মিত খাওয়াদাওয়া করা।
এখন আমরা এতটাই ব্যস্ত থাকি যে পর্যাপ্ত পরিমাণে ঘুম আর নিয়মিত খাওয়াদাওয়া করা হয় না৷ অথচ মস্তিষ্ক সতেজ রাখতে ঘুম আর খাবারের প্রয়োজন অনেক।

সবসময় চেষ্টা করবেন নিয়মিত খাওয়াদাওয়া করতে, আর অবশ্যই পুষ্টিকর খাবার খেতে। মনে রাখুন, আপনাকে সফল করবে আপনার ক্রিয়েটিভিটি আর ক্রিয়েটিভ হতে হলে মস্তিষ্কের যত্ন নিতে হবে।

আপনার মতামত লিখুন :

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

মুক্তিযুদ্ধ ও গৌরব গাঁথা মার্চ মাস

ফৌজদারী মামলা নিষ্পত্তি করতে কতজন সাক্ষী প্রয়োজন, আইন কি বলে!

ফৌজদারী মামলা নিষ্পত্তি করতে কতজন সাক্ষী প্রয়োজন, আইন কি বলে!

বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত হোক

বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত হোক

ইসলামী ব্যাংকিং পূর্ণতা পাওয়ার পথে সমস্যা: সমাধানের উপায়

ইসলামী ব্যাংকিং পূর্ণতা পাওয়ার পথে সমস্যা: সমাধানের উপায়

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, ক্ষুধার্ত মানুষ ও আমাদের তামাশা!

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, ক্ষুধার্ত মানুষ ও আমাদের তামাশা!

দেনমোহর পরিশোধের বাধ্যবাধকতা, সমাজের দৃষ্টিভঙ্গি ও বাস্তবতা

দেনমোহর পরিশোধের বাধ্যবাধকতা, সমাজের দৃষ্টিভঙ্গি ও বাস্তবতা

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: ApsNews24.Com (২০১২-২০২০)

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মোস্তাফিজুর রহমান
০১৬২৫৪৬১৮৭৬

editor@apsnews24.com, info@apsnews24.com
Developed By Feroj